logo

সোমবার ১৭ জুলাই ২০১৭,০২ শ্রাবন ১৪২৪, ২২ শাওয়াল ১৪৩৮

শিরোনাম

নর্থের সঙ্গে আলোচনায় বসতে চায় সাউথ কোরিয়া
১৭ জুলাই, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
দুই দেশের মধ্যে মধ্যে সাম্প্রতিক সময়ে বেড়ে যাওয়ার উত্তেজনার মধ্যেই নর্থ কোরিয়া সঙ্গে সামরিক বৈঠকে বসার প্রস্তাব দিয়েছে সাউথ কোরিয়া।

গত ৪ জুলাই নর্থ কোরিয়া দূরপাল্লার আন্তঃমহাদেশীয় মিসাইল পরীক্ষার পর বেড়ে যাওয়া উত্তেজনার কয়েক সপ্তাহ পর সমাধানের আশায় এই আলোচনার সিদ্ধান্ত নিলো দেশটি।

সাউথ কোরিয়া প্রতিরক্ষা প্রতিমন্ত্রী সুহ চু সুক এক প্রেসব্রিফিংয়ে জানিয়েছেন, দুই দেশের অসামরিক এলাকা পানমুনজাম কম্পাউন্ডের ভেতর টোঙ্গিলগাক নামের একটি নর্থ কোরীয় ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হতে পারে। বৈঠকের জন্য ২১ জুলাই সম্ভাব্য তারিখ জানিয়ে তিনি আশা প্রকাশ করেন, নর্থ কোরিয়া এ ব্যাপারে ইতিবাচক সাড়াই দেবে।

নর্থ কোরিয়া এ প্রস্তাব গ্রহণ করলে তা হবে ২০১৫ সালের পর দেশ দু’টির মধ্যে প্রথম উচ্চ পর্যায়ের বৈঠক।

সাউথের এক সিনিয়র কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, দুই কোরিয়ার সীমান্তে সামরিক উত্তেজনা সৃষ্টি করতে পারে এমন সব ধরণের কর্মকাণ্ড বন্ধের লক্ষ্যে ওই বৈঠকে আলোচনা হবে।

সাউথ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জাই ইন ক্ষমতা গ্রহণের পর থেকেই বেশ কয়েকবার নর্থের সঙ্গে সম্পর্ক ভালো করার ইঙ্গিত দিয়েছেন।

জার্মানির বার্লিনে সম্প্রতি এক ভাষণে তিনি বলেন, নর্থের সঙ্গে তার সংলাপ আগের যে কোনো সময়ের চেয়ে বর্তমানে বেশি জোরদার। তাদের সঙ্গে সাউথ কোরিয়া সরকারের একটি শান্তি চুক্তি সইয়ের ব্যাপারেও আলোচনা হচ্ছে বলে জানান তিনি।

কিন্তু এরপরও এবারের করা ক্ষেপণাস্ত্র পরীক্ষাটি সাউথ কোরিয়া, জাপান এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে নর্থ কোরিয়ার সম্পর্ককে আরও জটিল এবং শত্রুভাবাপন্ন করে তুলছে।

সর্বশেষ খবর

দিগন্ত পেরিয়ে এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by