logo

শুক্রবার ১৩ অক্টোবর ২০১৭, ২৯ আশ্বিন ১৪২৪, ২২ মহররম ১৪৩৮

শিরোনাম

যুক্তরাষ্ট্রের পর এবার ইউনেস্কো ছাড়ছে ইসরায়েল
১৩ অক্টোবর, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
যুক্তরাষ্ট্রের পর এবার জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ইসরায়েল। যুক্তরাষ্ট্রের ইউনেস্কো ছাড়ার সিদ্ধান্তকে ‘সাহসী ও নৈতিক’ বলে প্রশংসা করে ইসরায়েলও সেই পথ অনুসরণ করবে বলে এক বিবৃতিতে জানিয়েছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এছাড়া টুইট বার্তায় ইনেস্কো ছাড়ার প্রস্তুতি গ্রহণের লক্ষ্যে নেতানিয়াহু পররাষ্ট্র মন্ত্রনালায়কে নির্দেশনা দিয়েছেন।

বৃহস্পতিবার ইসরাইল বিরোধী অবস্থানের অভিযোগ এনে ইউনেস্কো থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। ২০১৮ সালের ডিসেম্বরের শেষ দিকে তাদের এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে ‍বিবৃতিতে জানায় মার্কিন পররাষ্ট্র দফতর।

বিবিসি জানায়, গত বছর পবিত্র স্থান জেরুজালেমের সঙ্গে ইহুদিদের সংশ্লিষ্টতার বিষয়টি একটি প্রস্তাবনায় উল্লেখ না করায় ইউনেস্কোর সঙ্গে সহযোগিতা স্থগিত করে ইসরায়েল। আর এ বছর পশ্চিম তীরের পুরনো হেবরন নগরীকে বিশ্বের ঐতিহ্যবাহী স্থান হিসাবে ঘোষণা করায় ইউনেস্কোর সমালোচনা করেন বেনিয়ামিন নেতানিয়াহু।

এছাড়া ইউনেস্কোর কয়েকটি সিদ্ধান্ত যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের কাছ থেকে সমালোচনার শিকার হয়েছে। সেসব প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের ইউনেস্কো ছাড়ার সিদ্ধান্ত নেয়। এর আগে ২০১১ সালে প্যালেস্টাইনকে পূর্ণ সদস্যপদ দেয়ায় ইউনেস্কো’তে চাঁদার পরিমান কমিয়ে দেয় যুক্তরাষ্ট্র।

সর্বশেষ খবর

দিগন্ত পেরিয়ে এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by