logo

বৃহস্পতিবার ৭ ডিসেম্বর ২০১৭, ২৩ অগ্রহায়ণ ১৪২৪, ১৭ রবিউল আউয়াল ১৪৩৯

শিরোনাম

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করলেন ট্রাম্প
০৭ ডিসেম্বর, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক ঘোষণায় এ কথা জানান। খবর বিবিসি।

এ সিদ্ধান্তকে দীর্ঘ দিন ধরে আটকে থাকা মধ্যপ্রাচ্যের শান্তি প্রতিষ্ঠার অগ্রগতি হিসেবে বর্ণনা করেছেন ট্রাম্প। তিনি বলেন, ইসরাইল ও ফিলিস্তিন যদি চাই আমেরিকা দুই দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে।

এ সিদ্ধান্ত ঘোষণার আগেই ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এক মুখপাত্র বলেন, এর ফলে এ অঞ্চলে বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি হবে।

হোয়াইট হাউজে এক বিবৃতিতে ট্রাম্প বলেন, এ সিদ্ধান্ত আমেরিকার সর্বোচ্চ স্বার্থের কথা বিবেচনা করে নেয়া হয়েছে এবং ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় গুরুত্ব দেয়া হয়েছে।

ট্রাম্প আরো জানান, তিনি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন ইসরাইলে মার্কিন দূতাবাসকে জেরুজালেমে স্থানান্তরের প্রস্তুতি নেয়ার জন্য।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্যে ছয়দিনের যুদ্ধ শেষে ইসরাইল পশ্চিম জেরুজালেমকে অধিগ্রহণ করে নেয়। যদিও আন্তর্জাতিক মহল একে ইসরাইলের অংশ হিসেবে স্বীকৃতি দেয় না।

উল্লেখ্য, এ শহরটি পৃথিবীর প্রধান তিন ধর্ম ইসলাম, খ্রিষ্টীয় ও ইহুদী ধর্মের অন্যতম প্রধান পুণ্যস্থান। ধর্মগুলোর সাথে এ শহরটি কয়েক হাজার বছরের ঐতিহ্য সম্পৃক্ত।

জেরুজালেমকে ইসরাইলের অংশ হিসেবে স্বীকৃতি না দিতে আমেরিকার মুসলিম মিত্র দেশগুলোর বিরোধিতা থাকলেও এ সিদ্ধান্তে অটল থাকেন ট্রাম্প।

এদিকে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ট্রাম্পের এ সিদ্ধান্তকে অত্যন্ত উদ্বেগজনক মুহূর্ত হিসেবে উল্লেখ করে বলেন, দুই রাষ্ট্রের মধ্যে শান্তি স্থাপনের কোন বিকল্প নেই। কিন্তু অন্য কোন পরিকল্পনায় এটি হবে না।

আমেরিকার এ সিদ্ধান্তের সমর্থন নেই বলে জানান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ।

ফিলিস্তিনের ইসলামি রাজনৈতিক সংগঠন হামাস জানিয়েছে, ট্রাম্পের এ সিদ্ধান্ত এ অঞ্চলে 'দোজখের দরজা' খুলে দিয়েছে।

সর্বশেষ খবর

দিগন্ত পেরিয়ে এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by