logo

বৃহস্পতিবার ৭ ডিসেম্বর ২০১৭, ২৩ অগ্রহায়ণ ১৪২৪, ১৭ রবিউল আউয়াল ১৪৩৯

ট্রাম্পের পদক্ষেপ ‘ঐতিহাসিক মাইলফলক’: ইসরায়েলের প্রধানমন্ত্রী
০৭ ডিসেম্বর, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রশংসাবন্যায় ভাসিয়েছে ইসরায়েল। ট্রাম্পের এই পদক্ষেপকে ‘‘ঐতিহাসিক মাইলফলক” বলে উল্লেখ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বুধবার জেরুজালেমকে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে তিনি তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের পরিকল্পনার কথাও জানান।

ট্রাম্পের এই ঘোষণাকে ‘‘সাহসী এবং ন্যায়পরায়ণ” উল্লেখ করে নেতানিয়াহু বলেন, ট্রাম্পের বক্তব্য শান্তির পথে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর আগেও জেরুজালেম প্রায় ৭০ বছর ইসরায়েলের রাজধানী ছিল।

ইসরায়েলের শিক্ষামন্ত্রী নাফতালি বেনেত ট্রাম্পের প্রশংসা করে বলেন, যিশুর রাষ্ট্রের ভিত্তি প্রতিষ্ঠায় জেরুজালেমের দেয়ালে আরেকটি ইট যুক্ত করলো যুক্তরাষ্ট্র। তিনি অন্যান্য রাষ্ট্রকেও ট্রাম্পের পথ অনুসরণ করতে বলেন।

তবে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি বিশ্বজুড়ে তীব্র সমালোচনা ও প্রতিবাদের মুখে পড়েছে।

ইসরায়েলের রাজধানী তেল আবিব থেকে সরিয়ে ইসরায়েল-ফিলিস্তিনের বিরোধপূর্ণ নগরী জেরুজালেমে নেয়ার সিদ্ধান্তকে ট্রাম্প স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নেয়ার পর থেকেই মুসলিম বিশ্বসহ বিশ্বনেতারা এর সমালোচনা ও বিরোধিতা শুরু করেন।

সর্বশেষ খবর

দিগন্ত পেরিয়ে এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by