logo

শনিবার ১৩ জানুয়ারি ২০১৮, ৩০ পৌষ ১৪২৪, ২৫ রবিউস সানি ১৪৩৯

১০০ বছরের নিষেধাজ্ঞায়ও কিছু হবে না: কিম
১৩ জানুয়ারি, ২০১৮
আন্তর্জাতিক ডেস্ক
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছেন, তার দেশ শত্রুদের ‘১০০ বছরের’ নিষেধাজ্ঞায়ও কাবু হবে না। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বরাতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ পত্রিকা এক্সপ্রেস।

গেলো মাসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার পর এই মন্তব্য করলেন কিম। এর আগে ২৯ নভেম্বর পিয়ংইয়ং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা চালানোর পর জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ওই নিষেধাজ্ঞা আরোপ করে।

কিম বলেন, আমাদের অর্থনীতি আত্মনির্ভরশীল। বিজ্ঞান ও প্রযুক্তিকে গুরুত্ব দেয়ায় পিয়ংইয়ং সব ক্ষেত্রে ব্যাপক উন্নতি অর্জন করেছে। কাজেই শত্রুদের ১০ বছর বা ১০০ বছরের নিষেধাজ্ঞায়ও আমাদের কিছু হবে না।

এর আগে কিম গর্ব করে বলেছিলেন, পিয়ংইয়ংয়ের ছোঁড়া মিসাইল মার্কিন যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম।

পিয়ংইয়ং অবিরত নিষেধাজ্ঞার ছুরি চালানো থেকে বাঁচতে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনার পথকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। এমনটাই জানাচ্ছেন একজন বিশ্লেষক।

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক ড্যানিয়েলে স্নেইডার সতর্ক করে দিয়ে বলেছেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনা কিমের ‘খুব চতুর’ একটি কৌশলগত সিদ্ধান্ত।

উল্লেখ্য, আগামী ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকে অংশ নেয়ার ঘোষণা দেয় পিয়ংইয়ং। শুধু তাই নয়, এক বছরের বেশি সময় ধরে সিউলের সঙ্গে বিচ্ছিন্ন থাকা হটলাইনও চালু করে পিয়ংইয়ং।

সর্বশেষ খবর

দিগন্ত পেরিয়ে এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by