logo

বুধবার ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ২ ফাল্গুন ১৪২৪, ২৮ জমাদিউল-আউয়াল ১৪৩৯

শিরোনাম

নতুন পরমাণু অস্ত্র বানাচ্ছে পাকিস্তান
১৪ ফেব্রুয়ারি, ২০১৮
আন্তর্জাতিক ডেস্ক
নতুন ধরনের পারমাণবিক অস্ত্র বানাচ্ছে পাকিস্তান। এরমধ্যে স্বল্পমাত্রার কৌশলগত অস্ত্রও রয়েছে। এমনটাই জানিয়ে সতর্ক করে দিয়েছেন মার্কিন গোয়েন্দা প্রধান ড্যান কোটস। খবর এনডিটিভির।

বিভিন্ন ইস্যুতে বৈশ্বিক হুমকির বিষয়ে সিনেটে মার্কিন আইন প্রণেতাদের সামনে ব্রিফে এমন মন্তব্য করেছেন তিনি। এর ফলে এই অঞ্চলে বিপদ আরও বাড়বে বলে তিনি মন্তব্য করেছেন।

কোটস বলেন, পাকিস্তান এখনও পারমাণবিক অস্ত্র বানিয়ে যাচ্ছে। এগুলোর মধ্যে স্বল্পমাত্রার কৌশলগত অস্ত্রও রয়েছে। ওই অস্ত্রগুলোর মধ্যে সমুদ্র ও আকাশ থেকে স্বল্পমাত্রার ক্রুজ মিসাইল এবং দূরপাল্লার ব্যালিস্টিক মিসাইলও রয়েছে।

মার্কিন এই গোয়েন্দা প্রধান বলেন, নতুন ধরনের এই পারমাণবিক অস্ত্রগুলো এই অঞ্চলে উত্তেজনা বাড়াবে এবং নিরাপত্তা হুমকির মুখে ফেলবে। ওই অস্ত্র তৈরির বিপদ তুলে ধরতে গিয়ে তিনি এই মন্তব্য করেছেন।

কোটস তার লিখিত বক্তব্যে বলেছেন, কাশ্মীর বা পাকিস্তান ভূখণ্ডের কোনো ঘাঁটি থেকে লাগাতার জঙ্গি অনুপ্রবেশ করাতে নতুন পরিকল্পনা নিচ্ছে আইএসআই। জম্মু-কাশ্মীর উপত্যকায় আরও বড় জঙ্গি হামলা হতে পারে।

তিনি আরও বলেছেন, পাকিস্তানের সামরিক গুপ্তচর সংস্থা আবারও কোনো ভারতীয় সেনাঘাঁটিতে হামলা চালাতে পারে। তাই অদূর ভবিষ্যতে নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক আরও উত্তপ্ত হয়ে উঠবে।

কোটস এমন এক সময় এই মন্তব্য করলেন যখন শনিবার জম্মুতে জৈইশ-ই-মোহাম্মদের হামলায় ছয় সেনাসহ সাতজন নিহত হয়।

তবে গণবিধ্বংসী অস্ত্র তৈরি করা উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের জন্য বড় হুমকি বলেও জানাচ্ছেন কোটস।

সর্বশেষ খবর

দিগন্ত পেরিয়ে এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by