logo

মঙ্গলবার; এপ্রিল ১৭, ২০১৮

রাসায়নিক' হামলা : ঘটনাস্থল পরিদর্শনের অনুমতি পেলেন তদন্তকারীরা
১৭ এপ্রিল, ২০১৮
আন্তর্জাতিক ডেস্ক
সিরিয়ার পূর্ব ঘৌতা অঞ্চলের দৌমা শহরে গত ৭ এপ্রিল দেশটির সরকারি বাহিনী রাসায়নিক বোমার হামলা চালায় বলে দাবি করে দেশটির বেশ কয়েকটি বেসরকারি সংস্থা। তাদের দাবির সঙ্গে গলা মেলায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা কয়েকটি দেশ। তবে দৌমায় কোনো ধরনের রাসায়নিক হামলার কথা প্রথম থেকেই উড়িয়ে দিয়েছিল সিরিয়া সরকারের অন্যতম মিত্র রাশিয়া।
রাশিয়া ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতে শহরটিতে তদন্তের দাবি জানানো হয়। ৭ এপ্রিলের হামলার বিষয়ে তদন্ত করতে গত শনিবারে সিরিয়া পৌঁছায় আন্তর্জাতিক একটি দল। তবে ঘটনাস্থলে প্রবেশের অনুমতি মেলেনি তাদের। অবশেষে ওই তদন্তকারী দলকে দৌমা পরিদর্শনের অনুমতি দিয়েছে রশিয়া।
আজ মঙ্গলবার সংবাদমাধ্যম বিবিসি এ খবর নিশ্চিত করেছে।
৭ এপ্রিলের 'রাসায়নিক' হামলায় কমপক্ষে ৭০ জন নিহত হয়েছে বলে দাবি তোলে স্বেচ্ছাসেবক উদ্ধারকারী দল হোয়াইট হেলমেটসসহ আরও কয়েকটি সংস্থা।
পরে ওই হামলার 'জবাব' দিতে গত শুক্রবার সিরিয়ার রাজধানী দামেস্কের বিভিন্ন ঘাঁটিতে হামলা চালায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স। সেদিন মার্কিন জোটের হামলায় শতাধিক ক্ষেপণাস্ত্র সিরীয় ভূখণ্ড লক্ষ্য করে ছোঁড়ার দাবি করে মার্কিন সেনাবাহনী।
হামলার পর পরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সিরিয়ায় আরও হামলা চালানোর জন্য প্রস্তুত আছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া সিরিয়ায় মার্কিন বাহিনীর অবস্থানের পক্ষে নিজের সমর্থনের কথা ডোনাল্ড ট্রাম্পকে জানিয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ।
মার্কিন জোটের ক্ষেপণাস্ত্র হামলার পর পরই নিজের প্রতিক্রিয়া জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। হামলার নিন্দা জানিয়ে তিনি বলেন, সিরিয়ায় এ ধরনের হামলা আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে 'বিশৃঙ্খলা' ডেকে আনবে।

সর্বশেষ খবর

দিগন্ত পেরিয়ে এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by