logo

শনিবার, ১১ আগস্ট ২০১৮, ২৭ শ্রাবণ ১৪২৫, ২৮ জিলকদ ১৪৩৯

শিরোনাম

ভারতে তিন তালাক বিল নিয়ে সিদ্ধান্ত স্থগিত
১১ আগস্ট, ২০১৮
আন্তর্জাতিক ডেস্ক
ভারতে তিন তালাক বিল নিয়ে সিদ্ধান্ত সাময়িক স্থগিত রাখা হয়েছে। সংসদের পরবর্তী অধিবেশন শুরুর আগ পর্যন্ত বিলটি স্থগিত থাকবে। সংসদের শীতকালীন অধিবেশনেই এ বিল এবং এর সংশোধন নিয়ে আলোচনা হবে। সে সময় অধ্যাদেশও জারি করা হতে পারে বলে জানানো হয়েছে। শুক্রবার দুপুর ২টা ৩০ মিনিটে ভারতের সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইড়ু এ সিদ্ধান্ত জানান।

ভারতে মুসলিম নারী সমাজ নারীদের বিয়ের সুরক্ষা ও সন্তানদের কথা বিবেচনায় তিন তালাকের বিরুদ্ধে আন্দোলন করে আসছে। মুসলিম নারী (বিয়ে সুরক্ষা অধিকার) বিল-২০১৭ লোকসভা অনুমোদন করার পর তা রাজ্যসভায় বিরোধী দলের আপত্তির মুখে ঝুলে যায়। বিরোধী দলগুলো বিলে জামিনের বিধান রাখার দাবি জানায়।

কেন্দ্রীয় মন্ত্রিসভার পক্ষ থেকে বৃহস্পতিবার এ আইনে বেশকিছু পরিবর্তন আনার সিদ্ধান্ত নেয়া হয়। তাৎক্ষণিকভাবে তিন তালাকের ‘অপরাধে’ কোনো ব্যক্তি গ্রেফতার হলে আগের মতোই তা জামিন অযোগ্য থাকবে। তবে বিচার শুরুর আগে ওই ব্যক্তি জামিনের জন্য আবেদন করতে পারবেন। ম্যাজিস্ট্রেট তার ক্ষমতাবলে জামিন দিতে পারবেন। ম্যাজিস্ট্রেট স্ত্রীর শুনানি নেয়ার পরই শুধু তা প্রযোজ্য হবে। স্থানীয় পুলিশ কর্মকর্তারা অভিযুক্তকে জামিন দিতে পারবে না। মৌখিক তালাকের কারণে স্বামীর তিন বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে বিলে।

প্রস্তাবিত আইনে ভিকটিম নারী তার নিজের জন্য ও ছোট ছোট সন্তানের জন্য ‘জীবিকা নির্বাহের ভাতা’ পেতে ম্যাজিস্ট্রেটের কাছে আবেদন জানাতে পারবেন। ওই নারী ছোট সন্তানদের নিজের হেফাজতে রাখার অধিকারও চাইতে পারবেন। একমাত্র যে নারীর সঙ্গে এমন ঘটনা ঘটেছে তিনি অথবা তার কোনো ঘনিষ্ঠ আত্মীয়ই তার স্বামীর বিরুদ্ধে তিন তালাকের মামলা করতে পারবেন। এ ছাড়া ওই নারীর স্বামী যদি ফিরে আসেন তাহলে সে মামলাটি তুলে নিতে পারবেন এবং স্বামীর সঙ্গে পুনরায় সংসার করতে পারবেন।

একটি সরকারি সূত্র এনডিটিভিকে জানিয়েছে, যদি বিরোধীদের পূর্ণাঙ্গ সমর্থন না পাওয়া যায় তবে জরুরি ভিত্তিতে এ নিয়ে অধ্যাদেশ পাস করানোর চেষ্টা করবে সরকার। কেন্দ্রীয় মন্ত্রিসভা তিন তালাক আইনের সংশোধন নিয়ে সিদ্ধান্ত নেয়ার পরের দিনই এ আইন নতুনভাবে প্রণয়নের সিদ্ধান্ত নেয় সরকার।

সর্বশেষ খবর

দিগন্ত পেরিয়ে এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by