logo

বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৮, ২৯ ভাদ্র ১৪২৫, ০২ মহররম ১৪৪০

জাপানের প্রধানমন্ত্রীকে শান্তি চুক্তির প্রস্তাব দিলেন পুতিন
১৩ সেপ্টেম্বর, ২০১৮
আন্তর্জাতিক ডেস্ক
এই বছরের শেষ নাগাদ একটি শান্তিচুক্তি সম্পন্ন করার জন্য জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবেকে প্রস্তাব দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার ভ্লাদিভস্তোক শহরে একটি ব্যবসায়িক ফোরামের প্রশ্নোত্তর পর্বে এই প্রস্তাব দেন পুতিন।

প্রশান্ত মহাসাগরের কয়েকটি দ্বীপের মালিকানা নিয়ে বিতর্কের কারণে জাপান ও রাশিয়া এখনও দ্বিতীয় বিশ্বযুদ্ধের শত্রুতা আনুষ্ঠানিকভাবে শেষ করেনি। এবার সেই শত্রুতা শেষ করারই প্রস্তাব দিলেন পুতিন।

ব্যবসায়িক ফোরামের প্রশ্নোত্তর পর্বে একটি মঞ্চে পাশাপাশি বসেছিলেন পুতিন ও আবে। ওই সময় পুতিন আবের দিকে তাকিয়ে বলেন, ‘এই মাত্র আমার মাথায় একটি চিন্তা আসলো। চলুন কোনও পূর্বশর্ত ছাড়াই এই বছর শেষ হওয়ার আগে একটি শান্তিচুক্তি করে ফেলি।’

পুতিন বলেন, এই অঞ্চলের নিরাপত্তা একটি প্রধান ইস্যু। এখানে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের বিষয়ে রাশিয়া উদ্বিগ্ন।

জাপান গত বছর সিদ্ধান্ত নিয়েছে যে, তারা তাদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থায় যুক্তরাষ্ট্রে তৈরি রাডার স্টেশন ও প্রতিরোধ যন্ত্র স্থাপন করবে। পুতিন বলেন, ‘এর সবকিছুই আলোচনার বিষয় আর আমরা ৭০ বছর ধরে আলোচনা করে চলেছি।’

জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে সোমবার বলেছিলেন, পুতিনের সঙ্গে আলোচনা শান্তিচুক্তির দিকে যাচ্ছে। তবে পুতিনের প্রস্তাবের পর তিনি কোনও মন্তব্য করেননি।

সর্বশেষ খবর

দিগন্ত পেরিয়ে এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by