logo

শুক্রবার, ০৭ ডিসেম্বর ২০১৮, ২৩ অগ্রহায়ণ ১৪২৫, ২৮ রবিউল আউয়াল ১৪৪০

হুয়াওয়ের নির্বাহীকে গ্রেপ্তার করেছে কানাডিয়ান কর্তৃপক্ষ
০৭ ডিসেম্বর, ২০১৮
আন্তর্জাতিক ডেস্ক
চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন জেংফেইয়ের মেয়েকে গ্রেপ্তার করেছে কানাডিয়ান কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী সংস্থার অনুরোধে এমন কাজ করেছে তারা। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে গ্রেপ্তার হওয়া ওই নারীর নাম মেং ওয়াংজু। তিনি বর্তমানে হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা ও সহকারী চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করছেন।

কানাডার বিচার বিভাগ জানায়, ডিসেম্বরের ১ তারিখ ভ্যানকুভার থেকে গ্রেপ্তার করা হয় তাকে।

কানাডার ওই বিভাগ জানায়, যুক্তরাষ্ট্র চাচ্ছিল ওয়াংজুকে গ্রেপ্তার করা হোক। তাদের চাওয়াতেই এ কাজ করা হয়েছে। ফ্লাইট পরিবর্তনের সময় ওয়াংজুকে গ্রেপ্তার করা হয়।

এদিকে নিজেদের এক নির্বাহী গ্রেপ্তার হওয়ার প্রসঙ্গে হুয়াওয়ে জানায়, ওয়াংজুকে কেন আটক করা হলো এ সম্পর্কিত কোনও তথ্য তাদের কাছে নেই। এমনকি তিনি কোনও ভুল করেছেন কিনা সেটাও তারা জানেন না।

কানাডার বিচার বিভাগের এক মুখপাত্র জানিয়েছেন, শুক্রবার তার জামিনের শুনানি হবে। এর বেশি কিছু বলতে রাজি হননি তিনি।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো তাদের প্রতিবেদনে বলছে, অভিযোগ রয়েছে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ভঙ্গ করছে হুয়াওয়ে। এ কারণে তদন্তও চলমান রয়েছে।

এছাড়া যুক্তরাষ্ট্রের আইনজীবীরা হুয়াওয়েকে দেশটির জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে বার বার অভিযোগ করে আসছেন। তাদের দাবি, চীন সরকারের হয়ে গুপ্তচরবৃত্তির কাজ করছে এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

এসব কিছু মিলিয়ে মেং ওয়াংজুকে গ্রেপ্তার করা হতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

সর্বশেষ খবর

দিগন্ত পেরিয়ে এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by