logo

মঙ্গলবার ১৪ নভেম্বর ২০১৭, ৩০ কার্তিক ১৪২৪, ২৪ সফর ১৪৩৯

শিরোনাম

চীনের সঙ্গে নেপালের সবচেয়ে বড় জলবিদ্যুৎ চুক্তি বাতিল
১৪ নভেম্বর, ২০১৭
আন্তর্জাতিক ডেস্ক
চীনের সঙ্গে আড়াইশ’ কোটি ডলারের জলবিদ্যুৎ প্রকল্পের চুক্তি বাতিল করেছে নেপাল। তবে কেনো এই চুক্তি বাতিল হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু না জানা যায়নি।

নেপালের জ্বালানিমন্ত্রী কমল থাপা জানিয়েছেন: চুক্তি প্রক্রিয়ায় ত্রুটির কারণে নেপালের সবচেয়ে বড় জলবিদ্যুৎ প্রকল্পের চুক্তিটি বাতিল করা হয়েছে।

টুইটারে দেয়া এক পোস্টে কমল থাপা লিখেছেন: চীনের গেঝৌবা গ্রুপের সঙ্গে নিয়মবিরুদ্ধ চুক্তিটি সংসদ বাতিল করে দিয়েছে। নেপালের সংসদীয় বৈঠকের পর টুইট বার্তায় এই তথ্য জানালেও বিস্তারিত আর কিছু জানাননি নেপালের জ্বালানিমন্ত্রী ও উপপ্রধানমন্ত্রী কমল।

চলতি বছরের জুনে নেপালের বুধি গন্দকি নদীতে ১২’শ মেগাওয়াটের জলবিদ্যুৎ প্রকল্পের জন্য চীনের গেঝৌবা গ্রুপের সঙ্গে চুক্তি করে মাওবাদী নিয়ন্ত্রিত নেপালের কোয়ালিশন সরকার।

ওই চুক্তির সমালোচনাকারীদের অভিযোগ: এরকম বড় প্রকল্পের জন্য আইন অনুযায়ী প্রতিযোগিতামূলক দরাদরি করতে হয়। অথচ এই প্রকল্পে কোনোরকম দরদাম ছাড়াই চীনা কোম্পানিটিকে কাজ পাইয়ে দেয়া হয়েছিলো।

হিমালয়ে জন্ম নেয়া নদীগুলো গড়াচ্ছে নেপাল দিয়ে। দেশটির জ্বালানি চাহিদার নির্ভরযোগ্য সমাধান হতে পারে জলবিদ্যুৎ। তবে বিপুল বিনিয়োগ এবং প্রযুক্তি না থাকায় আপাতত নেপালকে বিদ্যুতের জন্য ভারতের ওপর ভরসা রাখতে হয়।

সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by