logo

রবিবার ১৩ আগস্ট ২০১৭, ২৯ শ্রাবণ ১৪২৪, ১৯ জিলকদ ১৪৩৮

শিরোনাম

শেষ দৌড় ‘শেষ’ করতে পারলেন না বোল্ট
১৩ আগস্ট, ২০১৭
স্পোর্টস ডেস্ক
কিছুক্ষণের অপেক্ষা। এরপরই তার শেষ দৌড়! শেষবারের মতো ট্র্যাকে নামবেন উসাইন বোল্ট। নামলেনও, কিন্তু ট্র্যাক ছাড়লেন খুঁড়িয়ে খুঁড়িয়ে! ক্যারিয়ারের শেষ দৌড়ে এমন পরিণতিতেই পড়তে হল চোটে পড়া বোল্টকে।

লন্ডন স্টেডিয়ামে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের ৪০০ মিটার রিলে দৌড়ে হ্যামস্ট্রিংয়ের চোট পেয়ে ফিনিশিং লাইন পর্যন্তও কদম রাখতে পারেননি বোল্ট, পদক জিততে পারেনি জ্যামাইকাও। প্রায় ৪৮ মিটার দূরে থাকতে চোট পান গতির কিংবদন্তি।

শনিবার রাতে ৩৭.৪৭ সেকেন্ড সময় নিয়ে সবার আগে দৌড় শেষ করে এই ইভেন্টে প্রথম সোনার পদক ঘরে তুলেছে গ্রেট ব্রিটেন ও নর্দান আয়ারল্যান্ড। ৩৭.৫২ সেকেন্ড সময় নিয়ে যুক্তরাষ্ট্র জিতেছে রূপা। আর ৩৮.০৪ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছে জাপান।

ওমার ম্যাকলাউড, জুলিয়ান ফোর্ট, ইয়োহান ব্লেকের পরে শেষ ল্যাপের জন্য দৌড়াচ্ছিলেন বোল্ট। কিছুটা দৌড়ে প্রথমে খোঁড়ানোর শুরু, একপর্যায়ে লুটিয়ে পড়েন। পরে প্রাথমিক চিকিৎসা, শেষে সতীর্থদের কাঁধে ভর করে উঠে দাঁড়ানো। ট্র্যাক ছাড়ার সময় আনতে হল হুইল চেয়ারও। অবশ্য সেটির সাহায্য নেননি, নিজের হাঁটুতে ভর করেই ট্র্যাক ছেড়েছেন বোল্ট।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৪০০ মিটার রিলেতে আগে ৪টি সোনা জিতেছেন বোল্ট। ৮বারের অলিম্পিক চ্যাম্পিয়ন ও ১১বারের বিশ্ব চ্যাম্পিয়ন তিনি। এর আগে ২০১১ বিশ্ব চ্যাম্পিয়নশিপের ১০০ মিটারে ডিসকোয়ালিফাইড হয়ে চোখে জল নিয়ে ট্র্যাক ছেড়েছিলেন। তারপর লন্ডনে শনিবারই ক্যারিয়ারের সবচেয়ে বড় ট্র্যাজেডিতে পড়তে হল গতিদানবকে।

বোল্ট ২০০৯ সাল থেকে এবারের আসরের আগ পর্যন্ত ১০০ মিটার, ২০০ মিটার এবং ১০০ মিটার রিলেতে অবিসংবাদিত সেরা ছিলেন। লন্ডনেই ২০১২ অলিম্পিকের ১০০ মিটার রিলেতে ৩৬.৮৪ সেকেন্ডের বিশ্বরেকর্ড গড়েছিলেন বোল্ট ও জ্যামাইকানরা। কদিন আগে প্রিয় ১০০ মিটারেও কেবল ব্রোঞ্জ জিতেই সন্তুষ্ট থাকতে হয়েছে। শেষটা হল আরও করুণ!

সর্বশেষ খবর

খেলায় খেলায় এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by