logo

বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০১৭, ২৮ আশ্বিন ১৪২৪, ২১ মহররম ১৪৩৮

শিরোনাম

যেভাবে মিলবে প্লে-অফের সমীকরণ
১২ অক্টোবর, ২০১৭
স্পোর্টস ডেস্ক
টানটান উত্তেজনাতে শেষ হয়েছে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব। মেসির আর্জেন্টিনা, রোনালদোর পর্তুগালকে সরাসরি টিকিট কাটতে অপেক্ষা করতে হয়েছে শেষ ম্যাচ পর্যন্ত। আবার নেইমারের ব্রাজিল রাশিয়া যাত্রা নিশ্চিত করে বসেছিল সবার আগে। পারফরম্যান্সের নানা রঙ দেখে গ্রুপ পর্বের মহাযজ্ঞ শেষ। বাকি আছে প্লে-অফের অগ্নিপরীক্ষা। জেনে নেওয়া যাক কিভাবে নির্ধারিত হবে প্ল-অফের দলগুলোর প্রতিপক্ষ।

স্বাগতিক রাশিয়াসহ ২৩টি দল বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলেছে। ৩২ দলের বাকিগুলো আসবে প্লে-অফ খেলে। ইতোমধ্যে চার দলের প্রতিপক্ষ নির্ধারিত হয়ে গেছে। আন্তমহাদেশীয় হিসেবে।

লাতিন অঞ্চলের পঞ্চম দল পেরু খেলবে ওশেনিয়া অঞ্চলের শীর্ষ দল নিউজিল্যান্ডের বিপক্ষে। আর অস্ট্রেলিয়ার প্লে-অফ প্রতিপক্ষ কনক্যাকাফ অঞ্চলের হন্ডুরাস।

তবে প্লে-অফে ইউরোপ অঞ্চলের আট দলের প্রতিপক্ষ এখনও নির্ধারিত হয়নি। এই অঞ্চলের নয় গ্রুপের ৯ সেরা দল সরাসরি রাশিয়ার টিকিট পেয়েছে। গ্রুপগুলোর সেরা আট রানার্সআপ খেলবে প্লে-অফে। দল আটটি- সুইজারল্যান্ড, ইতালি, ডেনমার্ক, ক্রোয়েশিয়া, সুইডেন, রিপাবলিক অব আয়ারল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড ও গ্রিস।

প্লে-অফের এই আট দলের মধ্যে প্রতিপক্ষ নির্ধারিত হতে অপেক্ষা করতে হবে ফিফার পরবর্তী র‍্যাঙ্কিং প্রকাশ হওয়া পর্যন্ত। ১৬ অক্টোবর প্রকাশিত হবে ফুটবলের আন্তর্জাতিক সংস্থাটির পরের র‍্যাঙ্কিং। সেই র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে আটটি দলকে বাছাই এবং অবাছাই ক্যাটাগরিতে ফেলে দুই গ্রুপে ভাগ করা হবে। সেখানে চারটি বাছাই দল পরীক্ষা দেবে চারটি অবাছাই দলের বিপক্ষে।

বাছাই ও অবাছাইয়ের প্রতিপক্ষ নির্ধারিত হবে ড্রয়ের মাধ্যমে। র‍্যাঙ্কিং প্রকাশের পরের দিন ১৭ অক্টোবর সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দপ্তরে ইউরোপ অঞ্চলের দলগুলোর প্রতিপক্ষ নির্ধারণের ড্র অনুষ্ঠিত হবে।

প্লে-অফের প্রথম লেগের ম্যাচগুলো হবে ৯-১১ নভেম্বর, দ্বিতীয় লেগ ১২-১৪ নভেম্বর। ১ ডিসেম্বর হবে বিশ্বকাপের গ্রুপপর্বের ড্র।

এরপরও বিশ্বকাপের টিকিট পেতে অপেক্ষায় থাকবে আরও তিনটি দল। অপেক্ষাটা নভেম্বর পর্যন্ত। যারা আসবে আফ্রিকা অঞ্চল থেকে। এই অঞ্চল থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছে মিশর ও নাইজেরিয়া। বাকি তিনটি দলের কোয়ালিফাইয়ে থাকছে জটিল হিসেব।

যার মধ্যে লিবিয়ার বিপক্ষে ঘরের মাঠে ড্র করলেই রাশিয়ার টিকিট পেয়ে যাবে তিউনিসিয়া। গ্রুপ সি থেকে দিদিয়ের দ্রগবার দেশ আইভরি কোস্টকে বিশ্বকাপে জেতে আরও দুই পয়েন্ট ঘরে তুলতে হবে। সেক্ষেত্রে মরক্কোর বিপক্ষে নিজেদের মাঠে জিততেই হবে। আফ্রিকা থেকে পঞ্চম দল হিসেবে এবং ২০০২ সালের পর আবারও বিশ্বকাপে যাওয়ার ভাল সুযোগের সামনে দাঁড়িয়ে আছে সেনেগাল। নিজেদের পরের দুই ম্যাচ থেকে দুই পয়েন্ট দরকার তাদের।

ইতোমধ্যেই রাশিয়া বিশ্বকাপের টিকিট পাওয়া দলগুলো হল-

এশিয়া (এএফসি): সৌদি আরব, ইরান, জাপান ও সাউথ কোরিয়া।

ইউরোপ (উয়েফা): বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি, স্পেন, বেলজিয়াম, ইংল্যান্ড, ফ্রান্স, আইসল্যান্ড, পোল্যান্ড, পর্তুগাল, রাশিয়া (স্বাগতিক) ও সার্বিয়া।

আফ্রিকা (সিএএফ): মিসর ও নাইজেরিয়া।

কনক্যাকাফ (উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান): কোস্টারিকা, মেক্সিকো ও পানামা।

সাউথ আমেরিকা (কনমেবল): ব্রাজিল, বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, উরুগুয়ে ও কলম্বিয়া।

সর্বশেষ খবর

খেলায় খেলায় এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by