logo

বৃহস্পতিবার ৭ ডিসেম্বর ২০১৭, ২৩ অগ্রহায়ণ ১৪২৪, ১৭ রবিউল আউয়াল ১৪৩৯

শিরোনাম

কার হাতে উঠছে ব্যালন ডি’অর?
০৭ ডিসেম্বর, ২০১৭
স্পোর্টস ডেস্ক
একটা সময় ব্যালন ডি’অর বিজয়ীর নাম ঘোষণার আগের মাসজুড়ে চুলচেরা বিশ্লেষণে মেতে থাকতেন ফুটবল বিশ্লেষক-অনুরাগীরা। তবে দিন দিন সেই রোমাঞ্চে ভাটা পড়ছে। সোশ্যাল মিডিয়া ও গণমাধ্যমের বদৌলতে সাম্প্রতিক বছরগুলোতে আগেই বর্ষসেরা ফুটবলারের নাম ফাঁস হয়ে যাওয়ায় সেই চলন আজ হুমকির মুখে।

এবারের ব্যালন ডি’অর অনুষ্ঠান হবে প্যারিসের আইফেল টাওয়ারে। জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানটি শুরু হবে বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত পৌনে ১টায়। জমকালো অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন ফ্রান্স কিংবদন্তি ডেভিড গিনোলা। সেখানে বসবে তারার হাট। সেই অনুষ্ঠান আলোকিত করবেন মনোনীত, কিংবদন্তি ফুটবলারসহ বিভিন্ন অঙ্গনের বিখ্যাত ব্যক্তিরা। সেখানেই ঘোষণা করা হবে ২০১৭ সালের বর্ষসেরা ফুটবলারের নাম।

তবে এরই মধ্যে তা নিয়ে ফুটবলপ্রেমীদের আগ্রহ কমে গেছে। কারণ, এবারের ব্যালন ডি’অর বিজয়ীর নাম ফাঁস হয়ে গেছে! ইংলিশ ও স্প্যানিশ গণমাধ্যম মারফত জানা গেছে, ব্যাপক ভোটে লিওনেল মেসিকে হারিয়ে চলতি বছর ব্যালন ডি’অর জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

তারপরও কোনো কিন্তু থেকে যাচ্ছে। যেহেতু এখনো বর্ষসেরা ফুটবলারের নাম ঘোষণা হয়নি, সেহেতু শেষ পর্যন্ত তা নিয়ে কৌতূহল থেকে যাচ্ছে।

প্রতি মৌসুমে অসাধারণ ফুটবল নৈপুণ্য প্রদর্শনীর স্বীকৃতি হিসেবে একজন খেলোয়াড়কে ব্যালন ডি’অর দিয়ে থাকে ফ্রান্স ম্যাগাজিন। সেই ১৯৫৬ সাল থেকে তা দিয়ে আসছে ফুটবল বিষয়ক ম্যাগাজিনটি। তবে ২০১০ সালে ফিফার সঙ্গে মিলেমিশে সেটি ছদ্মবেশ ধারণ করে ‘ফিফা ব্যালন ডি’অর’ নামে। গেলো বছর তা আলাদা হয়ে গেছে।

এই বছর ব্যালন ডি’অরের জন্য ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল। রয়েছেন সময়ের সেরা ফুটবলাররা। তবে এবার তা জয়ের দৌড়ে এগিয়ে আছেন রোনালদো। গেলো মৌসুমটা দুর্দান্ত কাটিয়েছেন তিনি। তার অনন্য নৈপুণ্যে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ শিরোপা ঘরে তোলে রিয়াল। সঙ্গত কারণেই বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ের দৌড়ে সবার চেয়ে এগিয়ে থাকছেন সিআরসেভেন। যদিও চলতি মৌসুমে তার গেলো মৌসুমের পারফরম্যান্সের খুব ছিঁটেফোটা নেই।

অনুমিতভাবেই তালিকায় রয়েছেন মেসি। গেলো মৌসুমটা খুব একটা ভালো যায়নি বার্সার। ঘরে তুলতে পারেননি তেমন কোনো বড় শিরোপা। তবে ব্যক্তিগত পারফরম্যান্সে বরাবরের মতোই উজ্জ্বল ছিলেন ওয়ান্ডারম্যান। নতুন মৌসুমেও সেই ধারাবাহিকতা অক্ষুণ্ণ আছে। প্রায় প্রতি ম্যাচেই করছেন চোখধাঁধানো গোল। বিষয়টি খুদে জাদুকরের ভক্তদের আশাবাদী করে তুলেছে-ফের ব্যালন ডি’অর বগলদাবা করছেন আর্জেন্টাইন যুবরাজ।

গেলো মৌসুমে বার্সেলোনায় ছিলেন নেইমার। ভালো খেললেও মেসির ছায়াতলে অনেকটা ম্লান ছিলেন তিনি। সদ্যই ন্যু ক্যাম্প ছেড়ে প্যারিস সেন্ট জার্মেইনে (পিএসজি) যোগ দিয়েছেন ব্রাজিলিয়ান তারকা। ফরাসি ক্লাবটিতে যোগ দেয়ার পর থেকেই দ্যুতি ছড়ি যাচ্ছেন এই ফরোয়ার্ড। প্রায় প্রতি ম্যাচেই গোল করছেন এবং সতীর্থদের করাচ্ছেন। যা তার ভক্তদেরও আশাবাদী করে তুলছে।

গেলো প্রায় এক দশক ধরে ব্যালন ডি’অর ভাগাভাগি করে নিচ্ছেন মেসি ও রোনালদো। এসময়ে খুদে জাদুকর জিতেছেন পাঁচবার ও ক্ষীপ্রগতির ফুটবলার বগলদাবা করেছেন চারবার। মহানাটকীয় কিছু না ঘটলে চিরপ্রতিদ্বন্দ্বীর সেই রেকর্ডে আজ ভাগ বসাতে যাচ্ছেন পর্তুগিজ উইঙ্গার।

রোনালদোও নাকি এরকম আভাস পেয়ে গেছেন। তাই পুরস্কার নিতে রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ ও কোচ জিনেদিন জিদানকে সঙ্গে নিয়েই প্যারিসের বিমান ধরছেন তিনি।

সর্বশেষ খবর

খেলায় খেলায় এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by