logo

শনিবার ১৩ জানুয়ারি ২০১৮, ৩০ পৌষ ১৪২৪, ২৫ রবিউস সানি ১৪৩৯

আইপিএলের নিলামে ১ হাজার ১২২ ক্রিকেটার
১৩ জানুয়ারি, ২০১৮
স্পোর্টস ডেস্ক
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মানেই বিশেষ কিছু। প্রতিবারই চেষ্টা থাকে আগের প্রতিটি আসরকে ছাড়িয়ে যাওয়ার। ৪ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া মাল্টি বিলিয়ন ডলারের এ টুর্নামেন্টেটিতে শুক্রবার ছিল নিলামে নাম নিবন্ধনের শেষ সময়। এখানে থাকে অর্থের ঝনঝনানি। সঙ্গে গ্ল্যামারের মিশেল। ক্রিকেট দুনিয়ায় যাকে করে তুলেছে দারুণ চিত্তাকর্ষক হিসেবে। এবারের আইপিএলও তার ব্যতিক্রম নয়। শুধু তাই নয়, এবারের আইপিএল ভাঙতে চলেছে অতীতের সব রেকর্ড।

আইপিএলের ওয়েবসাইট অনুযায়ী, একাদশ আসরে ২৮১ অভিষিক্ত ক্রিকেটারের নাম নিবন্ধন করা হয়েছে। ৮৩৮ ক্রিকেটার রয়েছেন যাদের এখনো আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি। এর মধ্যে ভারতের ক্রিকেটারই আছেন ৭৭৮ জন! আইসিসি সহযোগী দেশ থেকে ক্রিকেটার আছেন ৩ জন। আগামী ২৭ এবং ২৮ জানুয়ারি ভারতের বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে আইপিএলের খেলোয়াড় নিলাম। একাদশতম আসরের নিলামে এবার এক হাজার ১শ’রও বেশি ক্রিকেটারের ভাগ্য নির্ধারণ হতে চলেছে।

একাদশতম আসরে নাম রয়েছে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুটেরও। এবারই প্রথম আইপিএল নিলামে নাম উঠবে রুটের। তাকে কিনে নিতে ফ্যাঞ্চাইজিগুলির মধ্যে জোর টানাটানি হতে পারে বলে মনে করা হচ্ছে। বাংলাদেশ থেকে আইপিএলে নাম দিয়েছে ৮ ক্রিকেটার। তারা হলেন- সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, লিটন কুমার দাস, সাব্বির রহমান ও আবুল হাসান রাজু।

১১২২ ক্রিকেটারের তালিকা ইতোমধ্যেই আইপিএলের আট ফ্যাঞ্চাইজির কাছে পাঠিয়ে দেয়া হয়েছে। এবার মোট ৮টি ফ্রাঞ্চাইজি অংশ নিচ্ছে। তিন বছর পর ফিরে এসেছে চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালস।

বিদেশি তালিকায় সবথেকে বেশি ক্রিকেটার অস্ট্রেলিয়ার। ৫৮ অসি ক্রিকেটার নিলামে উঠবেন। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ৫৭ ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার ক্রিকেটার ৩৯ জন। নিউজিল্যান্ডের রয়েছে ৩০ ক্রিকেটার। ইংল্যান্ডের ক্রিকেটার ২৬ জন। গত বছর টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তানের রয়েছে ১৩ এবং আয়ারল্যান্ডের রয়েছে ২ ক্রিকেটার। জিম্বাবুয়ে থেকে ৭ ক্রিকেটার নিজেদের নাম নিবন্ধন করেছে। এছাড়া যুক্তরাষ্ট্র থেকে ২ জন এবং স্কটল্যান্ড থেকে একজন ক্রিকেটার নিলামে থাকবেন।

এবারের নিলাম অন্যান্যবারের রেকর্ড ছাড়িয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এবারের আসরে নতুন করে দল গোছাবে ফ্র্যাঞ্চাইজিগুলো। ভারতের তারকা ক্রিকেটারদের পাশাপাশি থাকবে বিদেশি ক্রিকেটার।

কোন দেশ থেকে নিলামে ক’জন?
অস্ট্রেলিয়া-৫৮, দক্ষিণ আফ্রিকা-৫৭, ওয়েস্ট ইন্ডিজ-৩৯, শ্রীলঙ্কা-৩৯, নিউজিল্যান্ড-৩০, ইংল্যান্ড-২৬, আফগানিস্তান-১৩, বাংলাদেশ-৮, জিম্বাবুয়ে-৭, মার্কিন যুক্তরাষ্ট্র-২, আয়ারল্যান্ড-২ এবং স্কটল্যান্ড-১।

নিলামে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের মধ্যে গ্লেন ম্যাক্সওয়েল, অলরাউন্ডার শেন ওয়াটসন, মিচেল জনসন বড় অঙ্ক দান মারতে পারেন বলে মনে করা হচ্ছে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারদের মধ্যে নিলাম মাতাতে পারেন হাশিম আমলা, ফ্যাফ ডু’প্লেসি, কুইন্টন ডি’কক, ডেভিড মিলার, মর্নে মর্কেল, কাগিসো রাবাদা।

নিউজিল্যান্ড ক্রিকেটারদের মধ্যে কলিন মুরনো নিলামের সেরা চমক হতে চলেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের দুর্দান্ত পারফরম্যান্স করায় কারণেই তাকে নজরে রেখেছে আইপিএল ফ্যাঞ্চাইজিগুলো। কেন উইলিয়ামসন, টম ল্যাথামের মতো ক্রিকাটাররাও বড় দান মারতে পারেন।

নিলাম মঞ্চে ঝড় তুলতে পারেন ভারতীয় স্থানীয়দের মধ্যে গৌতম গম্ভীর, যুবরাজ সিং, অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং, আজিঙ্কা রাহানে, কুলদীপ যাদব, ওপেনার লোকেশ রাহুল, মুরালি বিজয়রা। বিদেশিদের মধ্যে ঝড় তোলার সম্ভাবনা রয়েছে ক্রিস গেইল, বেন স্টোকস, ক্রিস লিন, ইয়ন মরগ্যান, মিচেল স্টার্ক এবং প্যাট কামিন্সরা। ক্যারিবিয়ান ফ্লেভার নিয়ে আসতে পারেন ডোয়াইন ব্র্যাভো, কার্লেস ব্র্যাথওয়েট, এভিন লুইস কিয়বা জ্যাসন হোল্ডাররা।

সর্বশেষ খবর

খেলায় খেলায় এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by