logo

বৃহস্পতিবার ৭ ডিসেম্বর ২০১৭, ২৩ অগ্রহায়ণ ১৪২৪, ১৭ রবিউল আউয়াল ১৪৩৯

শিরোনাম

উদ্বোধনের অপেক্ষায় দ্বিতীয় আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্র
০৭ ডিসেম্বর, ২০১৭
ডেস্ক রিপোর্ট
অবশেষে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চালু হচ্ছে দেশের দ্বিতীয় আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্র। আগামীকাল শুক্রবার এই নিলাম কেন্দ্রের উদ্বোধন হবে।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এই নিলাম কেন্দ্রের উদ্বোধন করবেন।

শ্রীমঙ্গল ক্লোনেল চা বাগানের মালিক সৈয়দ মনসুরুল হক ও চা নিলাম বাস্তবায়ন কমিটির সদস্য সচিব জহর তরফদার জানান, নিলাম কেন্দ্রটি উদ্বোধনের সব প্রস্তুতি শেষ হয়েছে। এটি এখন শুধু উদ্বোধনের অপেক্ষায়।

দেশের সিংহভাগ চা সিলেটে উৎপাদন হলেও দেশের একমাত্র চা নিলাম কেন্দ্র চট্টগ্রামে। ফলে সিলেটে উৎপাদিত চা নিলামের জন্য চট্টগ্রামে নিয়ে যেতে হয়। এজন্য পরিবহন ব্যয়সহ অন্যান্য খরচ বেড়ে যায়। এর প্রভাব পড়ে চায়ের বাজারেও।

মৌলভীবাজারের এম আর খান চা বাগানের মালিক সিরাজুল ইসলাম চৌধুরী জানান, চা ট্রাকে লোড করে কয়েক রাউন্ড তেরপাল ও পলিথিন মুড়িয়ে চট্টগ্রামে পাঠানো হয়। এতে পোহাতে হয় নানান বিপত্তি। চুরির ভয়ও থাকে। অনেকসময় ঠিক সময়ে নিলাম কেন্দ্রে পৌঁছাতে পারে না। এ থেকে পরিত্রাণ পেতে বিগত ৩০ বছর শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র স্থাপনের দাবি জানিয়ে আসছে এ এলাকার মানুষ।

চা বিশেষজ্ঞ শাহ্ কামাল লানচু হক জানান, এটি ন্যায্য দাবি।

চা নিলাম কেন্দ্র অবশেষে চালু হতে যাওয়ায় প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি মো. নেছার আহমদ।

টি প্লান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশনের নেতা শেখ লুৎফুর রহমান জানান, যত দ্রুত সম্ভব এটি উদ্বোধন চা শিল্পের জন্য মঙ্গল হবে।

এ ব্যাপারে মৌলভীবাজার জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম জানান, মৌলভীবাজারকে বলা হয় চায়ের দেশ। আর শ্রীমঙ্গলকে বলা হয় চায়ের রাজধানী। তাই এ জেলায় চা নিলাম কেন্দ্র স্থাপন সময়ের দাবি।

সর্বশেষ খবর

শেষ পাতা এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by