logo

বুধবার ২৯, জুন ২০১৬ .১৫ আষাঢ় ১৪২৩ . ২৩ রমজান ১৪৩৭

এবার রংপুরের মেয়র পেলেন প্রতিমন্ত্রীর মর্যাদা
২৯ জুন, ২০১৬
পত্রিকা ডেস্ক:
ঢাকা ও নারায়ণগঞ্জের পর রংপুর সিটি করপোরেশনের মেয়র শরফুদ্দিন আহমেদ ঝন্টুকে প্রতিমন্ত্রীর মর্যাদা দিয়েছে সরকার। বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়, “স্বপদে অধিষ্ঠিত থাকাকালীন রংপুর সিটি করপোরেশনের মেয়র শরফুদ্দিন আহমেদ প্রতিমন্ত্রীর পদমর্যাদা, বেতনভাতা ও আনুষঙ্গিক অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।”

২০১২ সালের ২১ ডিসেম্বর আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়ে রংপুর সিটি করপোরেশনের মেয়র হন ঝন্টু।

গত ২১ জুন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক এবং দক্ষিণের মেয়র সাঈদ খোকনকে মন্ত্রী এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী উপমন্ত্রীর পদমর্যাদা দেয় সরকার।

এ নিয়ে মোট চারজন মেয়রকে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর পদমর্যাদা দেওয়া হল, যাদের সবাই সরকার দলীয় বলে পরিচিত।

আগে অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র মন্ত্রী এবং অন্য সিটি করপোরেশনের মেয়ররা প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেও ২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার দায়িত্ব নেওয়ার পর মেয়রদের কোনো পদমর্যাদা নির্দিষ্ট করে দেয়নি।

আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেও অধিকাংশ সিটি করপোরেশনে তখন বিএনপি সমর্থিত প্রার্থীরা মেয়র হওয়ায় সরকার আর পদমর্যাদা দিতে এগোয়নি বলেও অভিযোগ ওঠে সে সময়।

তার আগে তত্ত্বাবধায়ক সরকারের সময়ে ২০০৮ সালের ৯ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ বিভাগ এক প্রজ্ঞাপনে জানিয়েছিল, খুলনা, রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনের মেয়ররা প্রতিমন্ত্রীর পদমর্যাদাসহ আনুষঙ্গিক সুযোগ-সুবিধা ভোগ করবেন।

চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেট ও রংপুরের মেয়রদের সাংসদদের ‘ওপরের মর্যাদা’ দিতে অনুরোধ জানিয়ে ২০১৩ সালের ৮ নভেম্বর তখনকার স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এবং প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানককে চিঠি দিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

কিন্তু বিভিন্ন সিটি করপোরেশনে আওয়ামী লীগের প্রার্থী হারার পর মন্ত্রিপরিষদ বিভাগ এক চিঠিতে জানায়, সিটি করপোরেশনের মেয়রদের মাসিক সম্মানী ভাতা ও অন্যান্য সুবিধার সঙ্গে মন্ত্রী, প্রতিমন্ত্রী কিংবা উপমন্ত্রীর পদমর্যাদার কোনো সম্পর্ক আছে বলে ‘প্রতীয়মান হয় না’।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by