logo

বুধবার ১৭ মে ২০১৭, ৩ জ্যৈষ্ঠ ১৪২৪, ২০ শাবান ১৪৩৮

শিরোনাম

নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি দিলেন প্রধানমন্ত্রী
১৭ মে, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগোষ্ঠী শিক্ষিত হলেই দারিদ্র্য মুক্ত দেশ গড়া সম্ভব হবে। দেশের কোন অঞ্চলের একজন মানুষও যাতে অবহেলিত না থাকে সে লক্ষ্যেই কাজ করছে সরকার।

বুধবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আয়োজিত নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে শিক্ষা বৃত্তির চেক তুলে দেন। সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৩৫০ জনকে ২৫ হাজার টাকা করে বৃত্তি দেয়া হয়। পরিসংখ্যান অনুযায়ী দেশে মোট নৃ-গোষ্ঠী ৩০ লাখ ৮৭ হাজার এর মধ্যে সমতলের নৃ-গোষ্ঠীভুক্ত জনসংখ্যা ১৫ লাখ।

১৯৯৬ সালে দেশের ক্ষমতা গ্রহণ করে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি এবং নৃ-গোষ্ঠীর উন্নয়নে আওয়ামী লীগ ও সরকারের কর্মসূচি সম্পর্কে আলোকপাত করেন প্রধানমন্ত্রী। শিক্ষার্থীদের শিক্ষিত হয়ে দেশ গড়ার পাশপাাশি নিজ নিজ সংস্কৃতি ও পেশা বাাঁচিয়ে রাখার তাগিদ দেন প্রধানমন্ত্রী।

মাতৃ ভাষায় শিক্ষার প্রসারে নৃ-গোষ্ঠীর নিজস্ব ভাষায় পাঠ্য বই ছাপা এবং যে সব ভাষায় বর্ণমালা নেই সে সব ভাষার শিক্ষার্থীদের জন্য বাংলা বর্ণমালায় মাতৃভাষায় পাঠ্যবই ছাপানোর কথাও তুলে ধরেন তিনি।দেশের সব মানুষের উন্নয়নের মাধ্যমে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করা হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by