logo

শুক্রবার ১৯ মে ২০১৭, ৫ জ্যৈষ্ঠ ১৪২৪, ২২ শাবান ১৪৩৮

শিরোনাম

অ্যাসেঞ্জের বিরুদ্ধে ধর্ষণ মামলা প্রত্যাহারের ঘোষণা সুইডেনের
১৯ মে, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
অনুসন্ধানী ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে দায়ের করা ধর্ষণ মামলা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে সুইডেন। সাত বছর ধরে তদন্ত চালানোর পর শুক্রবার এক বিবৃতিতে মামলাটি প্রত্যাহারের ঘোষণা দেয় সুইডেনের সরকারি প্রসিকিউটরের কার্যালয়।

বিবৃতিতে বলা হয়, সরকারি প্রসিকিউশন দফতরের পরিচালক মারিয়ান নাই আজ (শুক্রবার) ধর্ষণের সন্দেহভাজন জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে আর তদন্ত না চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

সুইডিশ কর্তৃপক্ষের এ সিদ্ধান্তকে উইকিলিকস প্রতিষ্ঠাতা অ্যাসেঞ্জের বড় ধরনের আইনি বিজয় হিসেবে দেখা হচ্ছে।

২০০৬ সালে প্রতিষ্ঠিত উইকিলিকসে যুদ্ধকালীন মানবাধিকার হরণ এবং বিভিন্ন দেশের সরকারের গোপন নথি প্রকাশের মাধ্যমে আলোচনায় আসে।

২০১০ সালের জুলাই মাসে সংস্থাটি আফগান যুদ্ধ সংক্রান্ত প্রায় ৭৭ হাজার দলিল এবং অক্টোবরে ইরাক যুদ্ধ সংক্রান্ত চার হাজার দলিল প্রকাশ করে।

এরপর ওই বছরের শেষের দিকে উইকিলিকসের প্রতিষ্ঠান ৪৫ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণ মামলায় গ্রেফতারিন পরোয়না জারি হয়।

এতে অ্যাসেঞ্জ ভীত হয়ে পড়েন যে, অস্ট্রেলিয়া তাকে যুক্তরাষ্ট্রের প্রত্যার্পণ করতে পারে এবং সেখানে তথ্য ফাঁসের অভিযোগে তার বিচার হতে পারে।

এর প্রেক্ষিতে গ্রেফতার এড়াতে ২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে স্বেচ্ছায় অবস্থান শুরু করেন অ্যাসাঞ্জ।

শুক্রবার ছিল ধর্ষণ মামলায় অ্যাসেঞ্জের বিরুদ্ধে জারিকৃত গ্রেফতারি পরোয়ানা নবায়ন বা তা প্রত্যাহারের শেষ দিন।

কিন্তু নাটকীয়ভাবে এদিন অ্যাসেঞ্জের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের ঘোষণা দেয় সুইডেনের সরকারি প্রসিকিউটর কার্যালয়।

স্থানীয় সময় দুপুর ১২টায় সাংবাদিকদের কাছে এ ঘোষণা তুলে ধরেন প্রসিকিউশন দফতরের পরিচালক মারিয়ান নাই এবং প্রধান প্রসিকিউটর ইনগ্রিড ইসগ্রেন।

ধর্ষণ মামলা প্রত্যাহারের ঘোষণার অ্যাসেনঞ্জের স্বেচ্ছা বন্দিত্বের অবসান ঘটার সুযোগ তৈরি হয়েছে। এরই মধ্যে লম্বা একটি হাসিমাখা ছবি পোস্ট করেছেন। তবে এতে তিনি কোনো ক্যাপশন বা মন্তব্য দেননি।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by