logo

শনিবার ১৭ জুন ২০১৭, ০৩ আষাঢ় ১৪২৪, ২১ রমজান ১৪৩৮

সুইডেন সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী
১৭ জুন, ২০১৭

সুইডেন সফর শেষে দেশে ফিরলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দলের বিভিন্ন স্তরের নেতা-কর্মী সম্বর্ধনা জানান ছবি : পিএমও

নিজস্ব প্রতিবেদক
সুইডেনে তিন দিনের সরকারি সফর শেষে লন্ডন হয়ে আজ শনিবার সকালে দেশে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শুক্রবার দুপুর ১টা ৩০ মিনিটে ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটে শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের নিয়ে লন্ডনের উদ্দেশে সুইডেনের অরল্যান্ড বিমান বন্দর ত্যাগ করে। সুইডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ গোলাম সারোয়ার বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।
লন্ডনে ৩ ঘণ্টা যাত্রাবিরতির পর প্রধানমন্ত্রী স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওয়ানা হন।
এটি ছিল সুইডেনে বাংলাদেশের কোন সরকার প্রধানের প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সরকারি সফর। সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেন। এই বৈঠকের আগে একই স্থানে উভয় নেতা একান্তে বৈঠক করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সম্মানে সুইডেনের প্রধানমন্ত্রীর দেয়া ভোজসভায় যোগ দেন। প্রধানমন্ত্রী রয়্যাল প্যালেসের অডিয়েন্স হলে সুইডেনের রাজা ষোড়শ গুস্তাভ-এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। তিনি সুইডিশ পার্লামেন্ট পরিদর্শন করেন এবং ভারপ্রাপ্ত স্পিকার টোবিয়াস বিলস্টর্মের সঙ্গে বৈঠক করেন।
এছাড়া সুইডেনের উপ-প্রধানমন্ত্রী ইসাবেলা লোভিন এবং বিচার ও অভিবাসন মন্ত্রী মর্গান জোহানসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পৃথক বৈঠক করেন।
পরে প্রধানমন্ত্রী বাংলাদেশ-সুইডেন বাণিজ্য ও বিনিয়োগ ফোরামের একটি বিজনেস ডায়ালগে অংশ নেন এবং প্রবাসীদের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগদান করেন।
সফরকালে এইচ এন্ড এম কার্ল-জোহান পেরসন-এর সিইও এবং ইনভেস্টর জ্যাকব ওয়ালেনবার্গ-এর প্রেসিডেন্ট, ইনভেস্টর মার্কুস ওয়ালেনবার্গ-এর ভাইস-প্রেসিডেন্ট এবং এবিবি সুইডেন জোহান সডারস্টর্ম-এর সিইও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by