logo

শনিবার ১৭ জুন ২০১৭, ০৩ আষাঢ় ১৪২৪, ২১ রমজান ১৪৩৮

শিরোনাম

জাহাজের ধাক্কায় মার্কিন রণতরীর ৭ সেনা নিখোঁজ
১৭ জুন, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক:
জাপান উপকূলে একটি বাণিজ্যিক জাহাজের সঙ্গে মার্কিন নৌবাহিনীর জাহাজের সংঘর্ষের পর থেকে ওই জাহাজের ৭ সেনা নিখোজ রয়েছেন।
সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি। আহতদের মধ্যে মার্কিন নৌবাহিনীর জাহাজের কমান্ডিং অফিসারও রয়েছেন। তাকে হেলিকপ্টারযোগে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
স্থানীয় সময় শুক্রবার দিবাগত রাত আড়াইটার দিকে (বাংলাদেশ সময় শুক্রবার রাত সাড়ে ১১টা) নৌবাহিনীর ডেস্ট্রয়ার জাতীয় জাহাজ ইউএসএস ফিজজেরাল্ডের সঙ্গে কন্টেইনারবাহী জাহাজ এসিএক্স ক্রিস্টালের সংঘর্ষ হয়। জাপানের ইয়োকোসুকা শহর থেকে প্রায় ৫৬ নটিক্যাল মাইল বা ১০৩ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে সংঘর্ষটি ঘটে।
হেলিকপ্টার থেকে তোলা ছবিতে দেখা গেছে, ডেস্ট্রয়ার জাহাজটির ডানদিকে ব্যাপক পরিমাণ ক্ষতি হয়েছে ওই ধাক্কায়।
কমান্ডিং অফিসার ছাড়াও ‘কাটাছেঁড়া আর আঘাতে থেঁতলানো’ ক্ষত নিয়ে ইউএসএস ফিজজেরাল্ডের আরও দু’জন ক্রুকে হেলিকপ্টারে করে হাসপাতালে পাঠানো হয়েছে বলে সোশ্যাল মাইক্রোব্লগিং সাইট টুইটারে জানিয়েছে ইউএস সেভেন্থ ফ্লিট।
টুইটবার্তায় আরও জানানো হয়েছে, জাহাজটির কিছু কিছু জায়গা দিয়ে পানি ঢুকে গেছে। কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। নৌবাহিনীর ১৫৪ মিটার লম্বা জাহাজটি নিজস্ব জ্বালানি ও ইঞ্জিন ব্যবহার করেই বর্তমানে ইয়োকোসুকার দিকে এগোচ্ছে। তবে গতি খুব ধীর।
বিবিসি জানিয়েছে, যে জায়গায় সংঘর্ষ হয়েছে, সেটা খুবই ব্যস্ত একটি এলাকা। টোকিয়ো উপসাগরে প্রতিনিয়তই সেখান দিয়ে জাহাজ ঢুকছে এবং বের হচ্ছে।
কিন্তু ইউএসএস ফিজজেরাল্ড হচ্ছে বিশ্বের সবচেয়ে আধুনিক যুদ্ধজাহাজগুলোর একটি। এতে খুবই উচ্চ মানের এবং অত্যাধুনিক প্রযুক্তির রাডার ব্যবস্থা রয়েছে। এরপরও কেন ২২২ মিটার লম্বা ওই কন্টেইনারবাহী জাহাজের সঙ্গে এমন একটি ধাক্কা এড়াতে পারল না – সেটাই এখন প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by