logo

সোমবার ১৯ জুন ২০১৭, ০৫ আষাঢ় ১৪২৪, ২৩ রমজান ১৪৩৮

লন্ডনে গাড়ি হামলায় নিহত ২
১৯ জুন, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
যুক্তরাজ্যের উত্তর লন্ডনে একটি মসজিদের কাছে পথচারীদের ওপর গাড়ি উঠিয়ে দেয়ার ঘটনায় এখন পর্যন্ত ২ জন নিহত এবং ৮ জন আহত হয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে একে ‘সম্ভাব্য সন্ত্রাসী হামলা’ হিসেবে দেখে কাজ করতে লন্ডন পুলিশকে নির্দেশ দিয়েছেন।
ফরেনসিক টিম ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করেছে।
সেভেন সিস্টার্স রোডের ফিন্সবারি পার্ক মসজিদের সামনে হওয়া এ ঘটনায় ৪৮ বছর বয়সী গাড়ি চালক গ্রেফতার হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, ঘটনাস্থলে পুলিশ পৌঁছানোর আগে সেখানে উপস্থিত লোকজনই সন্দেহভাজন ওই ব্যক্তিকে আটকে রাখে।
লন্ডন মেট্রোপলিটান পুলিশ জানিয়েছে, রোববার স্থানীয় সময় রাতে উত্তর লন্ডনে ফিন্সবারি পার্ক মসজিদের কাছে ১০-১৫ জন পথচারীর ওপর দ্রুত গতিতে একটি কাভার্ড ভ্যান গাড়ি উঠে যায়। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়। রোববার দিবাগত রাত ১২.২০-এ পুলিশকে খবর দেয়া হয়।
তারপর থেকেই নিরাপত্তার স্বার্থে ঘটনাস্থলে অবস্থান করছে পুলিশ।
প্রত্যক্ষদর্শীরা জানায়, হামলার সময়টায় রাস্তায় বহু মানুষের ভীড় ছিল। ধারণা করা হচ্ছে, হামলার শিকার বেশিরভাগ মানুষই সারাদিনের রোজা শেষে ইফতার করে মাগরিবের নামায আদায় করতে মসজিদে গিয়েছিলেন এবং নামায শেষে সেখান থেকে ফিরছিলেন।

হামলার পরপরই বেশ কয়েকজন মানুষকে রাস্তায় পড়ে থাকতে দেখেন ওই এলাকার এক অধিবাসী। বিবিসিকে তিনি জানান, অন্তত দু’জনকে অনড় অবস্থায় রাস্তায় শুয়ে থাকতে দেখেন তিনি।

মুসলিম কাউন্সিল অব ব্রিটেন বলেছে, একটি ভ্যান ‘ইচ্ছাকৃতভাবে’ মুসল্লিদের ওপর দিয়ে চালিয়ে দেয়া হয়েছে।

টেরেসা মে এ ঘটনাকে ‘ভয়াবহ ঘটনা’ বলে উল্লেখ করে বলেছেন, ‘আহত সবাই, তাদের প্রিয়জন এবং ঘটনাস্থলে দায়িত্বরত ইমার্জেন্সি সার্ভিসের জন্য আমার প্রার্থনা রইল।’ একে ‘গুরুতর ঘটনা’ বলে উল্লেখ করেছে লন্ডন পুলিশ।

বিবিসি জানায়, হামলার ঘটনার পরপরই আশপাশের লোকজন আহতদের সাহায্য করতে এগিয়ে গেলে সেখানে চরম বিশৃঙ্খলা সৃষ্টি হয়। হামলার পর অনলাইনে পোস্ট করা ভিডিওতে ওই বিশৃঙ্খলার চিত্র ফুটে ওঠে। ভিডিওতে দেখা যায়, আহত একজনকে রাস্তায় সিপিআর দিচ্ছে আরেক ব্যক্তি। পাশেই মাথায় আঘাত পাওয়া একজনকে তাৎক্ষণিক অস্থায়ী ড্রেসিং করা হয়।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by