logo

শনিবার ১৫ জুলাই ২০১৭,৩১ আষাঢ় ১৪২৪, ২০ শাওয়াল ১৪৩৮

শিরোনাম

তুরস্কে ফের হাজারো কর্মকর্তা বরখাস্ত
১৫ জুলাই, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
তুরস্কে সেনা অভ্যুত্থান চেষ্টার এক বছর পূর্তির ঠিক আগেই আরও ৭ হাজারের বেশি সরকারি কর্মকর্তা-কর্মচারিকে চাকরিচ্যুত করেছে দেশটির সরকার। এদের মধ্যে পুলিশ, বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মী এবং শিক্ষকও রয়েছেন।
বিচার বিভাগ, পুলিশ এবং শিক্ষাব্যবস্থাসহ বিভিন্ন সরকারি ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং সংগঠন থেকে তুরষ্কের যুক্তরাষ্ট্রভিত্তিক ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের সমর্থকদের নির্মূল প্রক্রিয়ার অংশ হিসেবেই নতুন করে এই সাত সহস্রাধিক কর্মকর্তা-কর্মচারিকে বরখাস্ত করা হলো।
গত বছরের ১৫ জুলাই তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বিরোধী সেনা সদস্যরা অভ্যুত্থান চালিয়ে সরকার পতন এবং ক্ষমতা দখলের চেষ্টা চালায়। তারা কয়েকটি ভবনে বোমা বিস্ফোরণ ঘটায় এবং বেসামরিক জনগণের দিকে গুলিও চালায়।
অভ্যুত্থান চেষ্টা শেষ পর্যন্ত ব্যর্থ হলেও এ ঘটনায় আড়াইশ’র বেশি মানুষ নিহত হয়।
তুর্কি সরকারের অভিযোগ, ওই ব্যর্থ অভ্যুত্থান হয়েছিল গুলেনের নেতৃত্বে। তিনিই ২০১৬ সালে এরদোগান সরকার পতন পরিকল্পনা করেছিলেন।
ওই ঘটনার পর থেকেই সরকারি সবগুলো প্রতিষ্ঠানে চলছে সরকারবিরোধী এবং গুলেনপন্থি সন্দেহে হাজার হাজার কর্মীর চাকরিচ্যুতি অভিযান।
৫ জুন জারি করা একটি অধ্যাদেশের পরিপ্রেক্ষিতেই নতুন বরখাস্তকরণ প্রক্রিয়া শুরু হয়। তবে সরকারি গেজেটের মাধ্যমে তা প্রকাশ করা হয় শুক্রবার।
এতে বলা হয়, যাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় নিরাপত্তার বিরুদ্ধে কাজ করা বা কোনো সন্ত্রাসী সংগঠনের সঙ্গে জড়িত থাকার অভিযোগের প্রমাণ সরকারের কাছে আছে তাদেরকেই চিহ্নিত করে বরখাস্ত করা হচ্ছে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by