logo

শনিবার ১৫ জুলাই ২০১৭,৩১ আষাঢ় ১৪২৪, ২০ শাওয়াল ১৪৩৮

শিরোনাম

‘রাষ্ট্রপতি ও স্পিকারকে দল থেকে পদত্যাগ করতে হবে’
১৫ জুলাই, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
গণতন্ত্রকে সুসংহত করতে ভবিষ্যতে রাষ্ট্রপতি ও সংসদের স্পিকারকে দল থেকে পদত্যাগের পরামর্শ দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

শনিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে আদর্শ নাগরিক আন্দোলনের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ পরামর্শ তুলে ধরেন।

‘দেশে অব্যাহত গুম-খুন-অপহরণ: শংকিত নাগরিক সমাজ’ শীর্ষক এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মুহাম্মদ মাহমুদুল হাসান।

মওদুদ আহমদ বলেন, গণতন্ত্র সুসংহত করতে ব্যক্তিগতভাবে আমার অনেক পরামর্শ আছে। এর মধ্যে একটি হচ্ছে রাষ্ট্রপতি ও স্পিকার নিয়ে।

তিনি বলেন, রাষ্ট্রপতি এবং স্পিকার একবার নির্বাচিত হয়ে যাওয়ার পর তারা তাদের নিজের দল থেকে পদত্যাগ করবেন। কেন? তারা নিজেরা এক একটি প্রতিষ্ঠান, তাদেরকে নিরপেক্ষ থাকতে হবে। যিনি রাষ্ট্রপ্রধান ও যিনি স্পিকার সংসদের প্রধান তারা যদি দলীয় হয়ে যান, তাহলে তো সেখানে অনেক কিছু অচল হয়ে যাবে, আইনের শাসন তখন রক্ষা করা সম্ভবপর হবে না।’

সাবেক এই আইনমন্ত্রী বলেন, আমিই সব কিছু করব, আই অ্যাম দি স্ট্যাট’- এই কর্তৃত্ববাদের আমরা অবসান চাই, এই কর্তৃত্ববাদ আমরা নির্মূল করে দিতে চাই। সেটা করার একমাত্র উপায় হলো জনগণের মাধ্যমে একটি সরকার প্রতিষ্ঠা করা।

তিনি আরও বলেন, এজন্য একটা ন্যুনতম কর্মসূচির ওপরে ভিত্তি করে একটা জাতীয় ঐক্য সৃষ্টি করতে হবে। এর মূল্য লক্ষ্য হবে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনা, মানুষের ভোটের অধিকার ফিরিয়ে আনা। এখানে পাঁচ দফা, দশ দফার কোনো দরকার নাই।

গত বৃহস্পতিবার রাতে উত্তরার বাসায় জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি‘র সভাপতি আসম আবদুর রবের বাসায় ঘরোয়া অনুষ্ঠানে পুলিশের বাগড়া দেয়ার ঘটনায় ক্ষোভ ও নিন্দা জানিয়ে মওদুদ বলেন, আসম আবদুর রবের বাসায় বাংলাদেশের স্বনামধন্য অনেক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সেখানে তারা যা- খুশি আলোচনা করতে পারেন, এটাতে আইনগত তো কোনো বাধা নাই। সেখানে পুলিশ যাবে কেন? আমি তীব্র ভাষায় এর নিন্দা জানাই।

নির্বাচন কমিশনের সংলাপে বিএনপি অংশ নেবে জানিয়ে তিনি বলেন, এই নির্বাচন কমিশনকে আমরা কখনই মনে করি না, এটি একটি নিরপেক্ষ কমিশন। তারপরও বলেছি, আমরা আলোচনায় যাবো, আলোচনায় গিয়ে আমরা বক্তব্য রাখবো।’

সংগঠনের সভাপতি মুহাম্মদ মাহমুদুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বিকল্পধারা বাংলাদেশ এর যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী, স্বাধীনতা ফোরামের আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, নাগরিক ফোরামের আবদুল্লাহিল মাসুদ, ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভুঁইয়া, এনডিপির মঞ্জুর হোসেন ঈসা, ইসলামী পেশাজীবী পরিষদের রেজাউল করিম চৌধুরী, স্বাধীনতা অধিকার আন্দোলনের কাজী মনিরুজ্জামান মুনির প্রমুখ বক্তব্য রাখেন।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by