logo

রোববার ১৬ জুলাই ২০১৭,০১ শ্রাবন ১৪২৪, ২১ শাওয়াল ১৪৩৮

শিরোনাম

নির্বাচনী রোডম্যাপ দিয়ে সংকট সমাধান সম্ভব নয়: মির্জা ফখরুল
১৬ জুলাই, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্দলীয় সহায়ক সরকার ছাড়া রোডম্যাপ দিয়ে দেশে চলমান রাজনৈতিক সংকট সমাধান সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার নির্বাচনকেন্দ্রিক কর্মপরিকল্পনায় ৭টি করণীয় দিক ঠিক করে প্রধান নির্বাচন কমিশনার আনুষ্ঠানিকভাবে রোডম্যাপ প্রকাশ করলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মির্জা ফখরুল এ মন্তব্য করেন।

বিএনপির মহাসচিব বলেন, নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে না পারা একটি রাজনৈতিক সংকট, এটিকে নির্বাচনকালীন রোডম্যাপ দিয়ে সমাধান করা সম্ভব নয়। এজন্য প্রয়োজন নির্দলীয় সহায়ক সরকার। এ বিষয়ে কোন আলোচনা না করে এই রোডম্যাপ প্রকাশ করায় তা দিয়ে দেশের সংকট নিরসন হবে না।

তিনি বলেন, নির্বাচনের জন্য রোড তো থাকতে হবে। কিন্তু আমরা এখনও পর্যন্ত কোন রোড দেখতে পাচ্ছি না। তাই ম্যাপ তো পরের প্রশ্ন। এটি একটি স্পর্শকাতর বিষয়।

মির্জা ফখরুল বলেন, নির্বাচন কমিশন যে রোডম্যাপ ঘোষণা করেছে, আমরা মনে করি এটা কোন বড় বিষয় বা প্রধান সংকট নয়। প্রধান সংকট হচ্ছে নির্বাচন কীভাবে হবে? নির্বাচনে বর্তমান সরকারের কী অবস্থা থাকবে? নির্বাচন কমিশনের ভূমিকা কী থাকবে?

রোডম্যাপ প্রকাশে নির্বাচন কমিশনের উদ্দেশ্য ভালো উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকারও বলছে নির্বাচন নিরপেক্ষ করতে চাই, সহায়তা করতে চাই। কিন্তু প্রকৃত দৃশ্য ভিন্ন। আমরা কোন সভা করতে পারি না। গতকাল নেত্রী বিদেশে যাওয়ার সময় আমাদের সিনিয়র নেতাদের রাস্তায় দাঁড় করিয়ে রাখলো। এই পরিবেশ, পরিস্থিতিতে আদৌ নির্বাচনের পরিবেশ আছে কি না সেটাও দেখতে হবে। আমরা বার বার বলছি এটা রাজনৈতিক সংকট। আর রাজনৈতিকভাবে আলোচনার মাধ্যমেই এর সমাধান করতে হবে। তাই নির্বাচন কমিশন এ বিষয়ে কোন আলোচনা না করেই এককভাবে রোডম্যাপ দিলে সমস্যা সমাধান হবে না।

নির্বাচন কমিশনের ডাকা আলোচনায় বিএনপি অংশগ্রহণ করবে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গণতান্ত্রিক, নিয়মতান্ত্রিক যতোগুলো পদ্ধতি আছে, সেগুলোতে আমরা যেতে চাই। এটা নির্ভর করছে নির্বাচন কমিশন এবং সরকারের সদিচ্ছার উপরে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by