logo

রোববার ১৬ জুলাই ২০১৭,০১ শ্রাবন ১৪২৪, ২১ শাওয়াল ১৪৩৮

শিরোনাম

ভারতের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচন সোমবার
১৬ জুলাই, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
সোমবার ভারতের রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। নয়াদিল্লির সংসদ ভবন ও দেশের রাজ্য বিধানসভাগুলোতে লোকসভা, রাজ্যসভা ও বিধানসভার সদস্যরা ভোট দিয়ে তাদের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচিত করবেন।

রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন এনডিএর প্রার্থী রামনাথ কোবিন্দ এবং কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএর প্রার্থী লোকসভার সাবেক স্পিকার মীরা কুমার নির্বাচনে অংশ নিচ্ছেন।

সোমবার ভোটগ্রহণ করা হলেও গণনা করা হবে বৃহস্পতিবার। আর নির্বাচিত রাষ্ট্রপতি ২৫ জুলাই শপথ গ্রহণ করবেন। বর্তমান রাষ্ট্রপতি অর্থাৎ ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই। নতুন রাষ্ট্রপতি শপথ নিয়ে ওই দিনই প্রথা অনুযায়ী বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে রাজাজি মার্গে তার সরকারি আবাসে পৌঁছে দিয়ে আসবেন।

এবারের ভোটে সাংসদেরা ভোট দেবেন সবুজ ব্যালটে। বিধায়কদের ব্যালটের রং গোলাপি। সংসদে রাষ্ট্রপতি নির্বাচিত সদস্যরা এই ভোটে অংশ নিতে পারেন না। এবারের ভোটে অংশ নেবেন লোকসভার ৫৪৩ ও রাজ্যসভার ২৩৩ সদস্য এবং দেশের মোট ২৯ রাজ্য এবং দিল্লি ও পুডুচেরি দুই কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৪ হাজার ১২০ বিধায়ক।

প্রণব মুখার্জিকে দ্বিতীয় দফায় রাষ্ট্রপতি করার জন্য কোনো কোনো বিরোধী দল প্রস্তাব দিয়েছিল, বিজেপি তা মানেনি। স্বাধীনতার পর এই প্রথম বিজেপি তাদের নীতি ও আদর্শে বিশ্বাসী কাউকে রাষ্ট্রপতি করার সুযোগ পেয়েছে। সেই সুযোগ হারাতে তারা রাজি হয়নি। ভারতের প্রথম রাষ্ট্রপতি বাবু রাজেন্দ্র প্রসাদই একমাত্র দুই দফায় (১৯৫০-১৯৬২) রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছিলেন।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by