logo

রোববার ১৬ জুলাই ২০১৭,০১ শ্রাবন ১৪২৪, ২১ শাওয়াল ১৪৩৮

শিরোনাম

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে বিএনপিতে উৎসাহ
১৬ জুলাই, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি নিবাচন নিয়ে দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপির মধ্যে এক ধরনের উৎসাহ- উদ্দীপনা বিরাজ করছে।

দলটির নেতারা মনে করছেন, সেদেশের ত্রয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর পরিবর্তন হলে ভারতের সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগের কিছুটা হলেও দূরত্ব তৈরি হবে।

সোমবার ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি নির্বাচন। দেশটির রাজধানী নয়াদিল্লির পার্লামেন্ট ভবন ও রাজ্যের বিধানসভাগুলোতে লোকসভা, রাজ্যসভা ও বিধানসভার সদস্যরা ভোট দিয়ে তাদের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত করবেন।

স্থানীয় সময় সোমবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। নির্বাচনের ভোটগণনা করা হবে ২০ জুলাই।
এবার রাষ্ট্রপতি পদে প্রার্থী দুইজন। বিজেপি নেতৃত্বাধীন সরকারের পক্ষ থেকে প্রার্থী রামনাথ কোবিন্দ যিনি এর আগে বিহারের রাজ্যপাল ছিলেন। আর কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ’র প্রার্থী মীরা কুমার যিনি এর আগে কংগ্রেস শাসনামলে লোকসভার স্পিকার ছিলেন। দুইজনই দলিত সম্প্রদায়ের।

বর্তমান বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই। নির্বাচিত রাষ্ট্রপতি শপথ নেবেন ২৫ জুলাই।

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের রাজনীতিতে কোনো প্রভাব পড়বে কিনা জানতে চাইলে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ওবায়দুল হক নাসির বলেন, বাংলাদেশের রাজনীতিতে ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের প্রভাব আসলে নেই। তবে কিছুটা মনস্তাত্ত্বিক প্রভাব পড়বে।

বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমার তো মনে হয় না। আর রাষ্ট্রপতির তেমন প্রভাব তো ইন্ডিয়ার পলিটিকসেও থাকে না। পার্লামেন্টারি সিস্টেমে সরকার প্রধান মাত্র।

তিনি বলেন, এটা ভারতের জাতীয় পররাষ্ট্রনীতির ওপর সবকিছু নির্ভর করে। কোনো ব্যক্তির ওপর নয়। তবুও ভারতের প্রেসিডেন্ট আওয়ামী লীগের প্রধানের সঙ্গে বক্তিগতভাবে পরিচিতি থাকায় হয়ত সুবিধা পেয়েছেন। বর্তমান প্রধানমন্ত্রী ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে যে সুবিধা পেয়েছেন, ভবিষ্যতে বাংলাদেশের আর কোনো প্রধানমন্ত্রী বা নেতা ভারতের রাষ্ট্রপতির থেকে এমন সুবিধা পাওয়ার সুযোগ নেই।

তিনি বলেন, সেই জন্য আমি মনে করি তেমন কোনো প্রভাব পড়বে বলে মনে হয় না।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by