logo

সোমবার ১৭ জুলাই ২০১৭,০২ শ্রাবন ১৪২৪, ২২ শাওয়াল ১৪৩৮

শিরোনাম

মীরা কুমার বেশি ভোট পাচ্ছেন বাংলা থেকেই
১৭ জুলাই, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
ভারতের তৃণমূল কংগ্রেস, সিপিএম ও কংগ্রেস একই প্রার্থীকে ভোট দিচ্ছে, এই ঘটনা বিরল। তবে আজ সেটাই হতে চলেছে। রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী মীরা কুমারকেই ভোট দিতে চলেছেন রাজ্যের শাসক ও দুই বিরোধী দলের সাংসদ, বিধায়করা। ফলে এ পশ্চিমবঙ্গ রাজ্য থেকেই সবচেয়ে বেশি ভোট পেতে চলেছেন লোকসভার প্রাক্তন সাংসদ।

পশ্চিমবঙ্গে লোকসভার সাংসদ সংখ্যা ৪২ এবং রাজ্যসভার সাংসদ ১৬ জন। বিধানসভার সদস্য ২৯৪ জন। বিজেপি-র তিন এবং গোর্খা জনমুক্তি মোর্চার তিন বিধায়ক এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দকে ভোট দিতে চলেছেন। লোকসভার দুই বিজেপি সাংসদও কোবিন্দকেই ভোট দেবেন। বাকি সব ভোটই মীরার ঝুলিতে যাওয়া কার্যত নিশ্চিত। তৃণমূল, সিপিএম ও কংগ্রেস মিলিয়ে লোকসভার ৪০ জন সাংসদ, রাজ্যসভার ১৬ জন সাংসদ এবং ২৮৮ জন বিধায়কই মীরাকে ভোট দিতে চলেছেন। বাংলা থেকে রাজ্যসভায় বিজেপি-র একজনও প্রতিনিধি নেই।

রাষ্ট্রপতি নির্বাচনে সাংসদদের একটি ভোটের মূল্য ৭০৮। বিধায়কদের একটি ভোটের মূল্য ১৫১। ভোট হবে গোপন ব্যালটে। কোনও হুইপ কার্যকর হবে না। ফলে দলের সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়েও কোনও সাংসদ বা বিধায়ক ভোট দিতে পারেন। তবে বাংলায় সেটা হওয়ার সম্ভাবনা ক্ষীণ। বিধায়কদের ভোট দেওয়ার জন্য থাকছে গোলাপী রংয়ের ব্যালট পেপার এবং সাংসদদের জন্য সবুজ ব্যালট পেপার। বিধানসভায় কড়া নিরাপত্তার মধ্যে হবে ভোটগ্রহণ।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by