logo

বৃহস্পতিবার ১০ আগস্ট ২০১৭, ২৬ শ্রাবণ ১৪২৪, ১৬ জিলকদ ১৪৩৮

শিরোনাম

মার্কিন ঘাঁটিতে হামলার ছক, তুরস্কে আটক রুশ আইএস জঙ্গি
১০ আগস্ট, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
তুরস্কের দক্ষিণাঞ্চলে একটি মার্কিন সেনাঘাঁটিতে হামলার পরিকল্পনার অভিযোগে রুশ বংশোদ্ভূত একজন সন্দেহভাজন ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিকে আটক করেছে তুর্কি কর্তৃপক্ষ।

আটক ওই ব্যক্তির নাম রেনাত বাকিয়েভ বলে বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে তুর্কি 'দোগান' সংবাদ সংস্থা। খবর এএফপির।

প্রতিবেদনে বলা হয়, আটক ব্যক্তি দক্ষিণাঞ্চলীয় ইনকারলিক বিমান ঘাঁটিতে ড্রোনের সাহায্যে বোমা হামলা চালিয়ে একটি মার্কিন বিমান ভূপাতিত করার পরিকল্পনা করছিলেন।

অভিযুক্ত রেনাত বাকিয়েভকে পরিকল্পনা বাস্তবায়নের জন্য সেনা ঘাঁটি এলাকায় নজরদারির জন্য সন্দেহভাজন হিসেবে শনাক্ত করা হয় বলে প্রতিবেদনে দাবি করা হলেও এতে বিস্তারিতভাবে কিছু বলা হয়নি।

প্রতিবেশী সিরিয়ায় আইএসের বিরুদ্ধে অভিযান পরিচালনার জন্য তুরস্কের আদানা প্রদেশে অবস্থিত ইনকারলিককে প্রধান ঘাঁটিকে ব্যবহার করে থাকে যুক্তরাষ্ট্র।

দোগান জানিয়েছে, রেনাতের বিরুদ্ধে আদানা শহরের সংখ্যালঘু শিয়া মুসলিম সম্প্রদায়ের আলেভি গোষ্ঠীর একটি উপাসনালয়ে হামলার পরিকল্পনার অভিযোগ আনা হয়েছে।

রেনাতকে আদানা শহরে আটক রাখা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদের জন্য হাজতে রাখা হবে কি না তার ব্যাপারে আদালত আদেশ জারি করবে বলে জানায় সংবাদ সংস্থাটি।

উল্লেখ্য, ২০১৬ সালে তুরস্কের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ একাধিক প্রাণঘাতী সন্ত্রাসী হামলা চালানো হয়, যাতে কয়েকশ' মানুষ নিহত হয়।

এসব হামলার জন্য প্রতিবেশী ইরাক ও সিরিয়ায় সক্রিয় আইএস জিহাদি এবং নিষিদ্ধ ঘোঘিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সন্ত্রাসীদের দায়ী করে আসছে তুর্কি কর্তৃপক্ষ।

এর মধ্যে ইস্তাম্বুলে ২০১৭ সালের ইংরেজি নববর্ষ উদযাপনকালে একজন বন্দুকধারী হামলা চালিয়ে বিদেশিসহ ৩৯ জন নিহত হয়।

তবে এসব হামলার ঘটনার পর তুরস্কের বড় শহরগুলোতে উচ্চ পর্যায়ের নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by