logo

রবিবার ১৩ আগস্ট ২০১৭, ২৯ শ্রাবণ ১৪২৪, ১৯ জিলকদ ১৪৩৮

শিরোনাম

বন্যা মোকাবিলায় প্রস্তুত সরকার: প্রধানমন্ত্রী
১৩ আগস্ট, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
ব্যাপক বন্যা হলেও খাদ্য মজুদসহ সব রকমের প্রস্তুতি সরকারের আছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পুনর্গঠিত জাতীয় পুষ্টি পরিষদের প্রথম সভায় এ কথা জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, মানুষের খাদ্য চাহিদা পূরণেই আগাম ব্যবস্থা নিয়ে রাখা হয়েছে।

শেখ হাসিনা বলেন, ‘আমাদেরসব সময় হিসাব রাখতে হয়, আমাদের দেশে বন্যা-খরা বা জলোচ্ছ্বাস—যেকোনো দুর্যোগ দেখা দিতে পারে। যেমন এবারে আমাদের আগাম বন্যায় অনেক ফসল নষ্ট হয়েছে। আর বাংলাদেশে এ বছর আমরা আমাদের যেটা একটা ধারণা যে আবার বন্যা আসতে পারে। এবং ব্যাপক বন্যা যদি হয়, আমাদের খাদ্য হয়তো সমস্যা দেখা দিতে পারে। কিন্তু মানুষের খাদ্য চাহিদা পূরণের জন্য এ সমস্যা যাতে না হয়, এরই মধ্যে আমরা কিন্তু খাদ্য বাইরের থেকে ক্রয় করে মজুদ রাখার জন্য ইতোমধ্যে আমরা ব্যবস্থা নিচ্ছি। আগাম আমরা ব্যবস্থা নিচ্ছি কেন? মানুষের খাদ্য চাহিদাটা যেন পূরণ হয়।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বিএনপি নেত্রী খালেজা জিয়া বলেছিলেন, বাংলাদেশের খাদ্য স্বয়ংসম্পূর্ণ হওয়া ঠিক নয়, তাহলে বিদেশি সাহায্য পাওয়া হবে না। তাদের নীতিই ছিল স্বয়ংসম্পূর্ণ হওয়া যাবে না।’ বিদেশিদের কাছে হাত পেতে দেওয়া ছিল তাদের নীতি।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের নীতি আলাদা। আমরা ক্ষমতায় এসে জনমুখী পদক্ষেপ নিই। দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করি। চাহিদা পূরণের পাশাপাশি খাদ্য মজুদও করি। ’

দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখন মানুষের সুষম পুষ্টি নিশ্চিত করার ওপর জোর দিয়েছে সরকার। তবে শুধু নীতিমালা দিয়ে নয়, খাদ্য সম্পর্কে আধুনিক জ্ঞান ও পর্যাপ্ত সচেতনতার মাধ্যমেই পুষ্টি পরিস্থিতির উন্নয়ন সম্ভব বলে মনে করেন প্রধানমন্ত্রী। এ বিষয়ে গ্রামের মানুষের প্রতি খেয়াল রাখার, প্রয়োজনে বিশেষ কর্মসূচি হাতে নেওয়ারও পরামর্শ দেন তিনি।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by