logo

রবিবার ২০ আগস্ট ২০১৭, ৫ ভাদ্র ১৪২৪, ২৬ জিলকদ ১৪৩৮

শিরোনাম

ষোড়শ সংশোধনীর রায় বাতিল চায় আওয়ামী আইনজীবী পরিষদ
২০ আগস্ট, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে দেয়া রায় বাতিলের দাবি জানিয়েছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ। রোববার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে সংগঠনটি প্রতিবাদ সমাবেশ করে। এতে বক্তারা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া রায়ে অপ্রাসঙ্গিক ও অসাংবিধানিক বক্তব্য সুয়োমোটো এক্সপাঞ্জসহ পুরো রায় বাতিলের দাবি জানান।

এ সমাবেশে থেকে একই দাবিতে আগামী মঙ্গলবার মানববন্ধন কর্মসূচি ঘোষণা করা হয়।

আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, ষোড়শ সংশোধনী নিয়ে রায়ে অপ্রাসঙ্গিক যে বক্তব্যগুলো রাখা হয়েছে, সেগুলো সুয়োমোটো এক্সপাঞ্জসহ (স্বতঃপ্রণোদিত হয়ে প্রত্যাহার) পুরো রায়টি বাতিলের দাবি করছি। আগামী ২৪ তারিখ কোর্ট বন্ধ হয়ে যাবে। এর মধ্যে দাবি না মানলে ছুটির পর দেশব্যাপী বৃহত্তর আন্দোলনের কর্মসূচি নেয়ারও হুঁশিয়ারি দেন তিনি।

তিনি বলেন, এখন এ দাবি না মানা হলে আন্দোলনের একদফা দাবিতে পরিণত হতে পারে। প্রধান বিচারপতিসহ যেসব বিচারপতি রায় দিয়েছেন, তাদের অনুরোধ করব, এ বিষয়টি বিবেচনায় রেখে দাবি মেনে নেবেন।

ফজলে নূর তাপস এমপি বলেন, রায় যত পড়ছি তত অবাক হচ্ছি। ধর্ম নিয়ে যেসব যুক্তিতর্ক উপস্থাপন করা হয়েছে, তার তীব্র নিন্দা জানাচ্ছি। রায়ের মধ্যে অপ্রাসঙ্গিকভাবে ধর্মকে টেনে আনা গর্হীত কাজ। ধর্ম নিয়ে কোনো বাড়াবাড়ি সহ্য করা হবে না।

একই সমাবেশে আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম বলেন, রায়ের পর্যবেক্ষণে বঙ্গবন্ধু ও সংসদ সদস্যদের নিয়ে যা বলা হয়েছে, তা অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত। শুধু এক্সপাঞ্জই নয়, পুরো রায় বাতিল করতে হবে। জনগণের সার্বভৌমত্ব জাতীয় সংসদের জায়গাটাকে কেউ হাতে নিতে পারবেন না। দাবি না মেনে নিলে একদফা দাবির আন্দোলন শুরু করা ছাড়া উপায় থাকবে না।

আয়োজক সংগঠনের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, আমরা আইনের শাসনে বিশ্বাস করি। এ জন্য কর্মসূচি দিয়েছি। রায়ে অপ্রাসঙ্গিক বক্তব্য পুরোপুরি প্রত্যাহার করতে হবে। সেখানে ছাড়ের কোনো প্রশ্ন আসে না।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by