logo

সোমবার ২১ আগস্ট ২০১৭, ৬ ভাদ্র ১৪২৪, ২৭ জিলকদ ১৪৩৮

শিরোনাম

জঙ্গি নির্মূলে প্রয়োজন রাজনৈতিক অঙ্গীকার : আইজিপি
২১ আগস্ট, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, ‘জঙ্গিদের নির্মূল করতে পারিনি, তাদের অনেক অনুসারী তৈরি হয়েছে। জঙ্গিবাদ প্রতিরোধ করতে হলে সামাজিক ও রাজনৈতিক অঙ্গীকার দুটিই প্রয়োজন হবে।’

আজ সোমবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ের বিসিকে অনুষ্ঠিত ‘জঙ্গিবাদ প্রতিরোধে সামাজিক অঙ্গীকারের ভূমিকা’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে আইজিপি এসব কথা বলেন।

শহীদুল হক বলেন, কোরআন-হাদিসের অপব্যাখ্যা দিয়ে জান্নাতের স্বপ্ন দেখিয়ে তরুণ সমাজকে জঙ্গিবাদে সম্পৃক্ত করা হচ্ছে। ইরাক, সিরিয়ায় আইএস জঙ্গিরা যে অবস্থান নিয়েছে, তা শুধু সামাজিক অঙ্গীকার দিয়ে নির্মূল করা যাবে না।

আইজিপি জানান, হলি আর্টিজান হামলার পর আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে ২৩টি সম্মুখ অভিযান চালানো হয়েছে। এতে কিছু জঙ্গি ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিহত হয়েছেন।

পুলিশপ্রধান আরো বলেন, জঙ্গিবাদের বিরুদ্ধে পরিবার, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থানে নিজেদের পক্ষ থেকে সচেতনতামূলক পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

এ সময় সামরিক ও বেসামরিক সংস্থা, গোয়েন্দা সংস্থা, শিক্ষক ও সমাজের অন্যান্য স্তরের সব মহলকে জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান আইজিপি।

শহীদুল হক বলেন, নিজেদের পক্ষ থেকে প্রত্যেকে যদি সচেতনতা তৈরি করেন, তবেই বাংলার মাটি থেকে জঙ্গিবাদ নির্মূল করা সম্ভব হবে।

শুধু মাদ্রাসায় যারা লেখাপড়া করে, তারাই জঙ্গি হয়—এটা সঠিক নয়। এখন অন্যান্য স্কুল ও প্রতিষ্ঠানের ছাত্ররা জঙ্গিবাদে জড়িয়ে পড়ছে বলে উল্লেখ করেন পুলিশপ্রধান।

২১ আগস্ট গ্রেনেড হামলার পর মামলার তদন্তকারী সংস্থা ‘জজ মিয়া নাটক’ তৈরি করেছে বলে মন্তব্য করেন আইজিপি।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by