logo

সোমবার ১১ সেপ্টম্বর ২০১৭, ২৭ ভাদ্র ১৪২৪, ১৯ জিলহজ ১৪৩৮

শিরোনাম

মৌসুমি বায়ু সক্রিয়, বৃষ্টি ভোগাবে সারাদিন
১১ সেপ্টেম্বর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
বৃষ্টিতে ভিজেই সকালটা শুরু করতে হয়েছে রাজধানীবাসীকে। সকাল থেকে হঠাৎ করেই শুরু হয় মুষলধারে বৃষ্টি। ভারি বর্ষণে রাজধানীর বিভিন্ন সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এ কারণে সৃষ্টি হয় যানজটের। ফলে স্কুল-কলেজের শিক্ষার্থী, অফিসগামী মানুষদের গন্তব্যে পৌঁছাতে দুর্ভোগ পোহাতে হয়।

আবহাওয়া অধিদপ্তর থেকে আবহাওয়াবিদ আরিফ হোসেন জানান, রাজধানীতে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত তিন ঘণ্টায় ৬৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে দুপুরের পর রাজধানীতে আবারও বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

এদিকে ভারী থেকে অতিভারী বৃষ্টির কারণে সিলেট ও চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশংকা রয়েছে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজধানীসহ ঢাকা বিভাগ এবং রাজশাহী, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯ মিমি) বর্ষণ হতে পারে।

আবহওয়াবিদ শাহীনুল ইসলাম সকালে বলেন, বাংলাদেশে মৌসুমি বায়ু সক্রিয় অবস্থায় রয়েছে। তবে লঘুচাপ বা নিম্নচাপ নেই। সারাদিনই বৃষ্টি হবে বলে ধারণা করা হচ্ছে। সকালে টানা ভারি বর্ষণ হয়েছে। আর হয়তো ভারি বর্ষণ হবে না। তবে থেমে থেমে বৃষ্টি হতে পারে।

আজ সোমবার সকালের ভারি বর্ষণে নন্দীপড়া থেকে বাসাবো ফ্লাইওভার পর্যন্ত রাস্তায় পানি জমে গেছে। আর পুরো রাস্তা ভাঙা থাকায় গাড়ি হেলেদুলে, থেমে থেমে চলছে। রাস্তায় হেঁটে চলার সুযোগ নেই। রাজধানীর মগবাজার, ধানমণ্ডিসহ বিভিন্ন এলাকায় সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

নগরীর মধুবাগ এলাকায় সকালে ভারি বর্ষণের মধ্যেই মাথার উপরে ছাতা ধরে ছেলেমেয়েদের নিয়ে স্কুল-কলেজে যেতে দেখা গেছে অভিভাবকদের। তবে বৃষ্টির তোড়ে কাকভেজা হতে হয়েছে অনেককেই। আবার অনেকে বেরিয়ে পড়েছেন রেইনকোর্ট পরে। বৃষ্টির কারণে ভাড়া বাড়িয়ে দিয়েছেন রিকশাওয়ালারা। কোথাও যেতে হলে ২০ টাকার ভাড়া নিচ্ছেন ৪০ টাকা। ভাড়া বেশি নেওয়ার কারণ জানতে চাইলেই তারা দেখাচ্ছেন বৃষ্টির অজুহাত।

রাজধানীর আবুল হাসনাত রোড, আলাউদ্দিন রোড, চাঁনখারপুল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের সামনের রাস্তাসহ পুরান ঢাকার বেশির ভাগ এলাকায় সকালের বৃষ্টিতে জলজট ও যানজটের সৃষ্টি হয়।

মিরপুর থেকে আসা যাত্রীদেরও দুর্ভোগ পাহাতে হয়েছে কাজীপাড়া, শেওড়াপাড়া এলাকায় পানি জমে যাওয়ায়।

এদিকে সতর্কীকরণ কেন্দ্রের আরেক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় ৫৫ মিমি বৃষ্টিপাত হয়েছে।

এতে সোমবার সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টায় ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ে আকাশ মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে।

এ সময় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার গতিতে বাতাস বয়ে যেতে পারে। দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by