logo

মঙ্গলবার ১২ সেপ্টম্বর ২০১৭, ২৮ ভাদ্র ১৪২৪, ২০ জিলহজ ১৪৩৮

শিরোনাম

রাখাইনে ‘শান্তি’ ফেরাতে মিয়ানমারের প্রচেষ্টাকে চীনের সমর্থন
১২ সেপ্টেম্বর, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনা অভিযানে এক হাজারেরও বেশি সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমান নিহত হয়েছে। হত্যা-নির্যাতন থেকে বাঁচতে তিন লাখেরও বেশি মানুষ শরণার্থী হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এই বাস্তবতায় রাখাইনের পরিস্থিতিকে জাতিগত নিধনের আদর্শ উদাহরণ আখ্যা দিয়ে এর জন্য মিয়ানমারের সেনাবাহিনীকে দায়ী করেছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর)।

তবে এর পরও রাখাইনে শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করে স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনতে মিয়ানমার সরকার প্রচেষ্টা চালাচ্ছে জানিয়ে তা সমর্থন করার কথা বলেছে চীন।

মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং এই মন্তব্য করেন।

রাখাইনের পরিস্থিতি নিয়ে মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক অনুষ্ঠিত হওয়ার একদিন আগে তিনি এ মন্তব্য করলেন।

জাতিসংঘের কূটনীতিকদের অভিযোগ, এর আগেও রোহিঙ্গা-সংকটকে জাতিসংঘের শীর্ষ কাউন্সিলে উত্থাপনে বিরোধিতায় সম্পৃক্ত ছিল মিয়ানমারের অন্যতম প্রধান বাণিজ্যিক অংশীদার চীন।

মঙ্গলবার এক নিয়মিত সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে যে সহিংস হামলা চালানো হয়েছে আমরা তার নিন্দা জানাই।

তিনি বলেন, আমরা রাখাইন রাজ্যে শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে মিয়ানমারের প্রচেষ্টাকে সমর্থন করি। আমরা আশা করি যে, সেখানে দ্রুততম সময়ে আইনের শাসন এবং স্বাভাবিক জীবনযাত্রা পুনর্বহাল হবে।

তিনি আরও বলেন, আমরা মনে করি মিয়ানমার সরকার তার জাতীয় উন্নয়ন কর্মকাণ্ডকে সুরক্ষা দেয়ার যে প্রচেষ্টা চালাচ্ছে, আন্তর্জাতিক সম্প্রদায়ও তা সমর্থন করবেন।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by