logo

বুধবার ২০ সেপ্টম্বর ২০১৭, ০৬ আশ্বিন ১৪২৪, ২৮ জিলহজ ১৪৩৮

শিরোনাম

রোহিঙ্গা ইস্যুতে যুদ্ধের উসকানি দিচ্ছে বিএনপি: ইনু
২০ সেপ্টেম্বর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
ত্রিপক্ষীয় ব্যবস্থাপনায় রোহিঙ্গা সমস্যার সমাধান করতে হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

তিনি বলেন, নিঃশর্তে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে। বাংলাদেশ, মিয়ানমার ও জাতিসংঘের উদ্যোগেই রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত দিতে হবে।

বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘রোহিঙ্গা শরণার্থী সমস্যা সমাধানে বাংলাদেশের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তথ্যমন্ত্রী।

তিনি বলে, বিএনপি অভ্যন্তরীণ রাজনীতিকে রোহিঙ্গাকরণের চেষ্টা করছে। তারা রোহিঙ্গা ইস্যু নিয়ে যুদ্ধের উসকানি দিচ্ছে।

হাসানুল হক ইনু বলেন, রোহিঙ্গা সংকট মোকাবিলায় সারা বিশ্ব যখন বাংলাদেশের প্রশংসা করছে ঠিক তখনই সাম্প্রদায়িকতার জিকির তুলে বিএনপি-জামায়াত দেশ দুটির মধ্যে যুদ্ধের উসকানি দিচ্ছে। এ সময় তিনি বিএনপি-জামায়াতকে দেশ ও মানবতার শত্রু আখ্যা দিয়ে এদেরকে প্রতিহত করারওআহ্বান জানান।

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা নির্যাতন পূর্ব-পরিকল্পিত- এমন দাবি করে তথ্যমন্ত্রী বলেন, ‘মিয়ানমারের সামরিক জান্তারা ঠান্ডা মাথায় পূর্ব-পরিকল্পিতভাবে মুসলিম রোহিঙ্গাদের ওপর নির্যাতন, ধর্ষণ, গণহত্যা চালিয়ে যে মানবতাবিরোধী অপরাধ করেছে এজন্য তাদের আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি হতে হবে।

মন্ত্রী বলেন, ‘রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক, তারা সেখানেই বসবাস করবে। এক্ষেত্রে দেশটির প্রধান রাষ্ট্রীয় পরামর্শদাতা অং সান সু চি কোনও অজুহাত দেখাতে পারবেন না।

তিনি আরও বলেন, বাংলাদেশ সরকার মানবিক দৃষ্টি থেকে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। রোহিঙ্গা সংকট সমাধানে অং সান সু চি গতকাল (মঙ্গলবার) যে প্রস্তাবটি দিয়েছেন সেটা গ্রহণযোগ্য নয়। দ্বিপক্ষীয়ভাবে রোহিঙ্গা সংকট সমাধান করা সম্ভব নয়। সমাধান করতে হলে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের প্রস্তাবকে মেনে নিয়ে ত্রি-পক্ষীয়ভাবে সমাধান করতে হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন জাসদের সাধারণ সম্পাদকর শিরিন আক্তার, কেন্দ্রীয় অধ্যাপক আনোয়ার হোসেন ও নিরাপত্তা বিশ্লেষক মেজর (অব.) হারুনুর রশিদ প্রমুখ।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by