logo

বুধবার ২০ সেপ্টম্বর ২০১৭, ০৬ আশ্বিন ১৪২৪, ২৮ জিলহজ ১৪৩৮

শিরোনাম

সরকারের কূটনৈতিক দুর্বলতায় রোহিঙ্গা সংকট : গয়েশ্বর
২০ সেপ্টেম্বর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, বাংলা‌দেশ সরকারের কূটনৈতিক তৎপরতা দুর্বল হওয়ার কারণেই দেশকে রোহিঙ্গা শরণার্থী সংকটসহ নানা সমস্যায় পড়তে হচ্ছে।

আজ বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে রোহিঙ্গা সংকট নিরসন নিয়ে বাংলা‌দেশ ডে‌মো‌ক্রে‌টিক কাউন্সিল আ‌য়ো‌জিত এক আলোচনা সভায় গয়েশ্বর এ মন্তব্য করেন।

বিএনপির জ্যেষ্ঠ এই নেতা ব‌লেন, ‘আগে আমাদের সীমান্তরক্ষী বাহিনী শক্তিশালী ছিল এবং শত্রুর বিরুদ্ধে কড়া জবাব দিত। কিন্তু বর্তমান সরকারের নীতিতে তারা সীমান্তে দুর্বল অবস্থান নিচ্ছে।

রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দিলেও যথাসময়ে তাদের জাতিগত ঐক্য সৃষ্টি করে ফিরিয়ে দিতে না পারলে ভবিষ্যতে আমাদেরই আরো সমস্যায় পড়তে হবে।’

গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যে ৩০টি পুলিশ ও একটি সেনা ক্যাম্পে একযোগে হামলা চালায় রোহিঙ্গা বিদ্রোহীরা। তাদের সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (এআরএসএ) এই হামলার দায় স্বীকার করে। হামলার দিন থেকেই সেনাবাহিনী রাখাইনের রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলোতে অভিযান চালায়।

এক মাস ধরে চলা এই অভিযানে সেনাবাহিনীর ভাষ্য অনুযায়ী, ৪০০ রোহিঙ্গা নিহত হয়েছে। আর জাতিসংঘের হিসাব অনুযায়ী, এই সহিংসতার বলি হয়ে চার লাখ ১০ হাজারের বেশি মানুষ বাংলাদেশে শরণার্থী হয়েছে।

আলোচনা সভায় গ‌য়েশ্বর আরো ব‌লেন, ‘তি‌নি (প্রধানমন্ত্রী) সমস্যা সমাধা‌নে যতটা ব্যস্ত, তার চে‌য়ে বে‌শি ব্যস্ত একটা নো‌বেল পাওয়ার জন্য। মিথ্যা কথার জন্য য‌দি কেউ চ্যা‌ম্পিয়ন হয়, ত‌বে সেটা আমা‌দের প্রধানমন্ত্রী।’

আলোচনা সভায় অন্যদের মধ্যে উপ‌স্থিত ছি‌লেন বাংলা‌দেশ ডে‌মো‌ক্রে‌টিক কাউন্সি‌লের সভাপ‌তি এম এ হা‌লিম, বিএন‌পির ‌কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী প্রমুখ।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by