logo

বৃহস্পতিবার ২১ সেপ্টম্বর ২০১৭, ০৭ আশ্বিন ১৪২৪, ২৯ জিলহজ ১৪৩৮

শিরোনাম

মেক্সিকোতে ভূমিকম্পে মৃতের সংখ্যা বাড়ছে
২১ সেপ্টেম্বর, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
মেক্সিকোতে মধ্যাঞ্চলের পুয়েবলা রাজ্যে হওয়া শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে প্রায় আড়াইশো’তে দাঁড়িয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ধ্বংসস্তুপ থেকে মোট ২৩০টি মৃতদেহ পাওয়া গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

৭.১ মাত্রার ওই ভয়াবহ ভূমিকম্পে স্কুল, বহুতল ভবন এবং বাড়িঘর ধসে পড়ে শিশুসহ অনেকে ধ্বংসস্তুপের নিচে আটকা পড়ে আছে। সেনাবাহিনী ও নৌবাহিনীর ৫ শতাধিক সদস্য এবং ২শ’ পুলিশ কর্মকর্তাসহ কয়েকশ’ স্বেচ্ছাসেবক উদ্ধারকর্মী উদ্ধারকাজে অংশ নিয়েছে। পাশপাশি সাধারণ মানুষও তাদের সাহায্য করছে।

ক্লাস চলাকালে ভূমিকম্পে মেক্সিকো সিটির কোয়াপা জেলার এনরিকে রেবাসমেন স্কুল ভবন পুরোপুরি ধসে সেখান থেকে এখন পর্যন্ত ২২ শিশুসহ ২৬ জনের মৃতদেহ পাওয়া গেছে। জীবিত উদ্ধার করা হয়েছে ১১ জনকে। ধ্বংস্তুপের নিচে ৩০ শিশুসহ এখনো ৪২ জন আটকা পড়ে আছে বলে জানিয়েছে বিবিসি। শিক্ষামন্ত্রী অরেলিও নুনো বলেছেন, এখনও দুই শিশুসহ তিনজন নিখোঁজ রয়েছে।

ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মোরেলোস ও পুয়েবলা রাজ্যে। প্রায় অচল হয়ে পড়েছে এখানকার যোগাযোগ ব্যবস্থা। এখানে বিদ্যুৎ ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েতো ভূমিকম্পে নিহতদের স্মরণে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন। দুর্গত এলাকায় জরুরি সেবা কার্যক্রম নির্বিঘ্নে পরিচালনার জন্য সবার সহযোগিতা চেয়েছেন।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by