logo

বৃহস্পতিবার ২১ সেপ্টম্বর ২০১৭, ০৭ আশ্বিন ১৪২৪, ২৯ জিলহজ ১৪৩৮

শিরোনাম

সু চি-খালেদা হিংসার পথের যাত্রী: ইনু
২১ সেপ্টেম্বর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
সু চি-খালেদা এরা দুজনই হিংসার পথের যাত্রী বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, মিয়ানমারের নেত্রী অং সান সু চির পথ হিংসার পথ। সাম্প্রদায়িক পথ। তাই রোহিঙ্গাদের জাতিগত নিপীড়ন করছে। গণহত্যা করছে।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘সবার জন্য শান্তি : সবার জন্য সম্মান; নিরাপত্তা এবং মর্যাদা’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশ শান্তি পরিষদ এ আলোচনার আয়োজন করে।

তথ্যমন্ত্রী বলেন, বিএনপির নেত্রী খালেদা জিয়া ধর্ম নিরোপেক্ষাতার পথ পরিহার করে দেশকে হত্যা, গুম, সংঘর্ষের পথে ঠেলে দিয়েছিলো। সু চি ও খালেদা তারা দুজনে অসাম্প্রদায়িকতার পথ ছেড়ে সাম্প্রদায়িকতার পথ বেছে নিয়েছেন।

ইনু বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিপীড়ন, গণহত্যার মতো বর্বোরচিত অপরাধ সংঘটিত হয়েছে। এ রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান করে শান্তি চাইলে শরণার্থীদের ফিরিয়ে নিতে হবে। তাদেরকে নাগরিকত্ব দিতে হবে। ক্ষতিপূরণ দিতে পুনর্বাসন করতে হবে। গণহত্যায় জড়িতদের বিচার করতে হবে।

তিনি বলেন, সমাধানের পথ হবে তিন উপায়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার শান্তির উদ্যোগ, কূটনৈতিক উদ্যোগ ও গণমাধ্যমের উদ্যোগে। এবং তা হবে বাংলাদেশ, মিয়ানমার ও জাতিসংঘের এই ত্রিপক্ষীয় ব্যবস্থাপনায়।

’৭১ এর স্মৃতিচারণ করে মন্ত্রী বলেন, জাতিগত নিপীড়নের কারণেই ’৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অসাম্প্রদায়িক বাংলাদেশের জন্ম হয়। জাতিগত নিপীড়নের কারণেই উপমহাদেশে অশান্তি সৃষ্টি হয়েছিলো।

আয়োজক সংগঠনের প্রেসিডিয়াম সদস্য সাংসদ ফজলে হোসেন বাদশার সভাপতিত্বে সভায় আরও বক্তৃতা করেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রকৌশলী কাশেম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান তৌহিদুল ইসলাম, গণতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাতদ হোসেন প্রমুখ।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by