logo

শুক্রবার ২২ সেপ্টম্বর ২০১৭, ০৮ আশ্বিন ১৪২৪, ১ মহররম ১৪৩৮

শিরোনাম

২৫ মার্চকে গণহত্যা দিবসের স্বীকৃতি দিতে বিশ্ব সম্প্রদায়কে প্রধানমন্ত্রীর আহ্বান
২২ সেপ্টেম্বর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
১৯৭১ সালের ২৫ মার্চে বাংলাদেশে সংঘঠিত গণহত্যাকে আন্তর্জাতিক দিবসের স্বীকৃতি দিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার জাতিসংঘ সদর দপ্তরে ৭২তম সাধারণ পরিষদের অধিবেশনে দেয়া ভাষণে তিনি এ আহ্বান জানান।

বাসস জানায়, শেখ হাসিনা বলেন, বাংলাদেশের জাতীয় সংসদ সম্প্রতি ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ হিসেবে ঘোষণা করেছে।

এই গণহত্যার সঙ্গে জড়িত মূল অভিযুক্তদের আমাদের সরকার ইতোমধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মাধ্যমে বিচারের মুখোমুখি করেছে। বিশ্বের কোথাও যাতে কখনই আর এ ধরনের জঘন্য অপরাধ সংঘটিত না হয়, সেজন্য আমি বিশ্ব সম্প্রদায়কে সম্মিলিত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, ’৭১- এর গণহত্যাসহ সকল ঐতিহাসিক ট্র্যাজেডির আন্তর্জাতিক স্বীকৃতি আমাদের এ লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ভাষণে প্রধানমন্ত্রী বিভিন্ন বৈশ্বিক বিষয়ে যেমন অভিভাসন, শরণার্থী সমস্যা, জলবায়ু পরিবর্তন এসডিজি এবং আর্থ-সামাজিক উন্নয়ন সম্পর্কে তার সরকারের অবস্থান তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসনকে উৎসাহিত করে। ‘গ্লোবাল কমপ্যাক্ট অন সেইফ অর্ডারলি অ্যান্ড রেগুলার মাইগ্রেশন’র মাধ্যমে একটি সুস্থ ধারার অভিবাসন-কাঠামো তৈরির জন্য গত বছর আমরা একটি প্রস্তাব পেশ করেছি। আমি অত্যন্ত আনন্দিত যে, এ প্রস্তাবের পরিপ্রেক্ষিতে আজ অভিবাসন এবং উদ্বাস্তু সংক্রান্ত ‘কমপ্যাক্ট’ গঠনের বিষয়ে জাতিসংঘে আলোচনা চলছে।

নিজের উদাহরণ টেনে তিনি বলেন, এদের দুঃখ-দুর্দশা আমি গভীরভাবে অনুধাবন করতে পারি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট আমার বাবা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করার পর আমি আমার ছোট বোনকে নিয়ে ৬ বছর উদ্বাস্তু জীবন কাটিয়েছি।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by