logo

মঙ্গলবার ১০ অক্টোবর ২০১৭, ২৬ আশ্বিন ১৪২৪, ১৯ মহররম ১৪৩৮

শিরোনাম

নির্বাচনে সেনা মোতায়েনসহ ১৩ প্রস্তাব বিকল্পধারার
১০ অক্টোবর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনা বাহিনী মোতায়েনের দাবি জানিয়েছে বিকল্পধারা বাংলাদেশ। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে এই প্রস্তাব রাখে দলটি। দলের সভাপতি বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে ১৪ সদস্যের প্রতিনিধি দল মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

সংলাপে সীমানা পুনঃনির্ধারণ করার বিপক্ষে মত দিয়েছে দলটি। এ ছাড়া মোট ১৩টি লিখিত প্রস্তাব দিয়েছে দলটি।

সংলাপ শেষে সাংবাদিকদের কাছে ইসিকে দেয়া নিজেদের প্রস্তাবনাসমূহ তুলে ধরেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী।

তিনি বলেন, নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট পুলিশ, ইউএনও, শিক্ষক, প্রিসাইডিং কর্মকর্তা- যারা নির্বাচনের দায়িত্ব পালন করবেন, তাদের নিজ নিজ ধর্মগ্রন্থ স্পর্শ করে শপথ করতে হবে; যেন তারা কোনো দলের পক্ষাবলম্বন না করেন। এ ছাড়া নির্বাচনের এক মাস আগে থেকে মাঠপর্যায়ে সেনাবাহিনী মোতায়েনের প্রস্তাব করেন তিনি।

সাবেক রাষ্ট্রপতি বলেন, দেশে আইনশৃঙ্খলা বাহিনীকে ভয় কম পেলেও সেনাবাহিনীকে এখনো সবাই ভয় পায়। সব দলের নির্বাচনী প্রচারণা যাতে সঠিকভাবে করতে পারে, তাই আগে থেকেই সেনা মোতায়েন করতে হবে। নির্বাচনের পরের ১৫ দিন পর্যন্ত সেনাবাহিনী মাঠপর্যায়ে রাখতে হবে। যাতে তারা নির্বাচন-পরবর্তী সহিংসতা ট্যাকল দিতে পারে।

এদিকে বিকেলে ইসলামী ঐক্যজোটের সঙ্গে সংলাপে বসবে নির্বাচন কমিশন।

গত ৩১ জুলাই নাগরিক সমাজের প্রতিনিধি এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করে সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি। এরপর ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করে নির্বাচন কমিশন।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by