logo

বুধবার ১১ অক্টোবর ২০১৭, ২৭ আশ্বিন ১৪২৪, ২০ মহররম ১৪৩৮

শিরোনাম

রোহিঙ্গাদের ১০ হাজার টয়লেট নির্মাণ করে দেবে ইউনিসেফ
১১ অক্টোবর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
রোহিঙ্গাদের জন্য ৩৫ হাজার টয়লেট প্রয়োজন। এর মধ্যে ১০ হাজার টয়লেট নির্মাণ করে দেবে ইউনিসেফ। জানালেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

বুধবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে ইউনিসেফের সঙ্গে সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানের আগে তিনি এ কথা বলেন।

ত্রাণমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গা ক্যাম্পে স্বাস্থ্য, পয়ঃনিষ্কাশন ও সুপেয় পানির ব্যবস্থাপনা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার দেশি-বিদেশি সংস্থাগুলোকে নিয়ে কাজ করে যাচ্ছে। রোহিঙ্গা ক্যাম্পে ৩৫ হাজার ল্যাট্রিন প্রয়োজন। সরকার এরইমধ্যে সাত হাজারের বেশি নির্মাণ করেছে। বাকিগুলো দেশি-বিদেশি বিভিন্ন এনজিও নির্মাণ করবে।’

ত্রাণমন্ত্রী আরো বলেন, ‘১০ হাজার টয়লেট তৈরিতে ব্যয় হবে ১১ কোটি ৮০ লাখ টাকা। আগামী দুই মাসের মধ্যে এসব টয়লেটের নির্মাণ কাজ শেষ হবে।’

ত্রাণ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রকল্পটি বাস্তবায়ন করা হবে বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যমে।

এদিকে এ মাসের মধ্যেই সব রোহিঙ্গাকে এক জায়গায় নিয়ে আসা হবে বলে আশাবাদ ব্যক্ত করে মায়া বলেন, সরকারের পরিকল্পনা হলো মিয়ানমার থেকে আসা নতুন ও পুরোনো রোহিঙ্গা সবাইকে উখিয়ার কুতুপালংয়ে এক শিবিরে নিয়ে আসা। ইতিমধ্যে অন্য জায়গায় থাকা দুটি ক্যাম্পের রোহিঙ্গাদের এখানে নিয়ে আসা হয়েছে।

ত্রাণমন্ত্রী বলেন, লক্ষ্য ছিল এ মাসের ১৫ তারিখের মধ্যে এ সংক্রান্ত কাজ সম্পন্ন করা। কিন্তু বৃষ্টিসহ কিছু কারণে আরও কয়েক দিন সময় লাগবে।

গেলো ২৫ আগস্ট রাখাইনে সহিংসতা ছড়িয়ে পড়ার পর এখন পর্যন্ত প্রায় ৪ লাখ রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে প্রবেশ করেছে। রাখাইনে পুলিশের ৩০টি তল্লাশি চৌকি ও একটি সেনাক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলায় ১২ পুলিশ নিহত হওয়ার পর ওই সহিংসতা ছড়িয়ে পড়ে।

এর আগে গেলো বছরের ৯ অক্টোবরের পর থেকে মিয়ানমারের আরকান রাজ্যে একইভাবে হামলার ঘটনা ঘটে। এসময় প্রাণ ভয়ে পালিয়ে আসে প্রায় ৭০ হাজার রোহিঙ্গা। এরপর আন্তর্জাতিক মহল নানাভাবে চাপ সৃষ্টি করে মিয়ানমার সরকারের ওপর। কিন্তু এর কোনো তোয়াক্কা না করে আরকানে ফের সেনা মোতায়েন করে নির্যাতন শুরু করে তারা।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by