logo

বুধবার ১১ অক্টোবর ২০১৭, ২৭ আশ্বিন ১৪২৪, ২০ মহররম ১৪৩৮

শিরোনাম

মিয়ানমার থেকে চাল আমদানির সিদ্ধান্ত অনুমোদন
১১ অক্টোবর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
দেশের খাদ্য ঘাটতি মেটাতে মিয়ানমার থেকে ১ লাখ টন আতপ চাল আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটি।

বুধবার দুপুরে সচিবালয়ে বৈঠকে সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিদেশে অবস্থান করায় তার অনুপস্থিতিতে বাণিজ্যমন্ত্রী সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক চলাকালে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম জরুরি কাজে বের হওয়ার সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, দেশে খাদ্য সংকট না থাকলেও মজুদ বাড়াতে মিয়ানমার থেকে ১ লাখ টন আতপ চাল আমদানি করা হচ্ছে। এতে টনপ্রতি ৪৪২ মার্কিন ডলার খরচ হবে।

গেলো ১৮ সেপ্টেম্বর সচিবালয়ে খাদ্যমন্ত্রী মিয়ানমার থেকে এক লাখ টন আতপ চাল আমদানির চুক্তি চূড়ান্ত করা হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছিলেন। সেসময় তিনি বলেছিলেন, আমদানি প্রক্রিয়া শেষ হতে কয়দিন সময় লাগবে। প্রথমে প্রধানমন্ত্রীর সম্মতির জন্য প্রস্তাব পাঠানো হবে। পরে পর্যায়ক্রমে অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটির অনুমোদন হলেই আমরা চাল আমদানির জন্য এলসি খুলবো। তার পরেই চাল আসা শুরু করবে।

১৬ সেপ্টেম্বর চাল রপ্তানির চুক্তি করতে ঢাকায় আসে মিয়ানমারের ৯ সদস্যের একটি প্রতিনিধি দল। ১৭ সেপ্টেম্বর দলটির সদস্যরা দিনব্যাপী বৈঠক করে বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে। পরে প্রতি টন আতপ চাল ৪৪২ ডলারে রপ্তানি করতে সম্মত হয় মিয়ানমারের প্রতিনিধি দল। এদিন সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে চাল ক্রয়-সংক্রান্ত বিষয় নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি চুক্তি সই হয়েছিল।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by