logo

বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০১৭, ২৮ আশ্বিন ১৪২৪, ২১ মহররম ১৪৩৮

শিরোনাম

ষোড়শ সংশোধনী: ৩০ দিনের মধ্যে রিভিউ পিটিশন দাখিল
১২ অক্টোবর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া রায়ের কপি হাতে পাওয়ার ৩০ দিনের মধ্যে রিভিউ পিটিশন দাখিল করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। কিন্তু এই সময়ের মধ্যে রিভিউ পিটিশন দাখিল করতে না পারলে বিকল্প উপায় নেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানে যোগ দেন আইনমন্ত্রী আনিসুল হক।

ওই অনুষ্ঠান শেষে আইনমন্ত্রী বলেন, গত পরশু দিন আমরা এই রায়ের কপি পেয়েছি। আপিল বিভাগে রিভিউ আবেদনের সময়সীমা ৩০ দিন। এই ৩০ দিন অতিবাহিত হওয়ার নিয়ম হচ্ছে, যেদিন রায় হয় সেদিন থেকে সময় গণনা শুরু হয়। কিন্তু যেদিন সার্টিফাইড কপির জন্য কোন পক্ষ দরখাস্ত করে সেদিন গণনা বন্ধ থাকে। আবার যেদিন সার্টিফাইড কপি বের হয়, সেদিন গণনা শুরু হয়। রায়ের কপিটি ৭৯৯ পাতার। এর প্রত্যেকটা লাইন গুরুত্বপূর্ণ। আমরা চেষ্টা করবো ৩০ দিনের মধ্যে রিভিউ পিটিশন দাখিল করার। কিন্তু এই সময়ের মধ্যে না পারলে বিকল্প উপায় নেব।

সাম্প্রতিক সময়ে প্রধান বিচারপ্রতির ছুটিকে ঘিরে যে আলোচনা-সমালোচনা হচ্ছে বিষয়টিকে কিভবে মূল্যায়ন করবেন, এমন প্রশ্নের জবাবে তিনি বিএনপির উদ্দেশে বলেন, যারা এটা করছে তাদের ইতিহাস বিবেচনা করেন। তাদের জন্ম হয়েছে সামরিক শাসনের মাধ্যমে।

আদালতের প্রতি তাদের কতটুকু শ্রদ্ধা আছে? বিএনপির উদ্দেশে তিনি এমন প্রশ্ন রেখে বলেন: আদালতে সমন দেয়া হয়, সমনে তিনি (খালেদা জিয়া) কোন কথা বলেন না, আদালতে যান না। পরে তাকে (খালেদা জিয়া) সময় দেয়া হয়।

প্রধান বিচারপতির ছুটি আরও ৯ দিন বাড়ানোর বিষয়ে আনিসুল হক বলেন, এখানে কোন কিছু বলা হয়নি। প্রধান বিচারপতি যেটা চেয়েছেন তা ওনার চিঠিতে রয়েছে। সেটাকে আমাদের সামারিতে প্রতিস্থাপন করা হয়েছে।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by