logo

শনিবার ১৪ অক্টোবর ২০১৭, ৩০ আশ্বিন ১৪২৪, ২৩ মহররম ১৪৩৮

শিরোনাম

ফের রোহিঙ্গা নির্যাতন বিরোধী প্রস্তাবে চীন-রাশিয়ার ভেটো
১৪ অক্টোবর, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
রোহিঙ্গা সংকট নিরসনে নিরাপত্তা পরিষদে ফের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শুক্রবারের রুদ্ধদ্বার বৈঠকে ৩টি বিষয়ে ঐকমত্য হয়েছে। তবে চীন ও রাশিয়ার বাধার কারণে রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমারের বিরুদ্ধে কোনো প্রস্তাব আনা যায়নি।

এদিন বৈঠকে উপস্থিত আনান কমিশনের শীর্ষ ব্যক্তি কফি আনানের কাছে রাখাইন পরিস্থিতি এবং সংকট নিরসনের সুপারিশ সম্পর্কে জেনেছেন পরিষদের সদস্যরা।

যুক্তরাজ্য ও ফ্রান্সের উদ্যোগে শুক্রবার নিরাপত্তা পরিষদের এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে পরিষদের সদস্য দেশগুলো ছাড়াও জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্যের রাষ্ট্রদূত ম্যাথু রিক্রফট জানান, সহিংসতা নিরসন, মানবিক সহায়তার শর্তহীন অবাধ প্রবেশাধিকার এবং রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবর্তনের বিষয়ে পরিষদের সদস্যরা একমত হয়েছেন। এই সংকট নিরসনে পদক্ষেপ নিতে মিয়ানমারের সঙ্গে আরও কাজ করবে নিরাপত্তা পরিষদ।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুযায়ী, এই বৈঠকের উদ্যোক্তা দুই দেশ ফ্রান্স ও যুক্তরাষ্ট্র মিয়ানমারের বিরুদ্ধে শক্ত পদক্ষেপের পক্ষে থাকলেও চীন আর রাশিয়ার বাধায় তা হয়ে ওঠেনি। নিরাপত্তা পরিষদ মিয়ানমারের রোহিঙ্গা নিধন বন্ধে একটি প্রস্তাব আনার চেষ্টায় ছিল তবে চীন আর রাশিয়া তাদের ভেটো ক্ষমতার বলে তা হতে দেয়নি।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by