logo

মঙ্গলবার ১৭ অক্টোবর ২০১৭, ২ কার্তিক ১৪২৪, ২৬ মহররম ১৪৩৯

শিরোনাম

আসছেন সুষমা, আলোচনায় থাকছে রোহিঙ্গা-তিস্তা
১৭ অক্টোবর, ২০১৭
আন্তর্জাতিক ডেস্ক
তীব্র রোহিঙ্গা সংকটের মধ্যে খুব শীঘ্রই বাংলাদেশ সফর করবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। সোমবার ফরেন করেসপন্ডেন্স’ ক্লাব(এফসিসি) আয়োজিত এক অনুষ্ঠানে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এ তথ্য জানান। খবর দ্য হিন্দু বিজনেস লাইনের।

রোহিঙ্গা শরণার্থীদের কারণে বাংলাদেশ ‘বড় ধরনের মানবিক সমস্যা সংকটে’ পড়েছে বলেও জানিয়েছেন হাইকমিশনার।

হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী বলেন, “গত ৬০ বছর ধরে বার্মিজ সরকার রোহিঙ্গা সংকট নিরসনে ব্যর্থ হয়েছে। আমরা মনে করি এই সমস্যা মায়ানমারেরই সমাধান করা দরকার।এটা আমাদের সবার জন্য বড় একটি নিরাপত্তা সমস্যা।প্রতিবেশি দেশের এই আগুন আমাদের সবাইকে ঘিরে ধরবে।”

বাংলাদেশ সরকার রোহিঙ্গা সংকট নিরসনে পাঁচ দফা পরিকল্পনা হাতে নিয়েছে বলেও তিনি জানিয়েছেন।

হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী বলেছন, পানি বণ্টন বাংলাদেশ ও ভারতের মধ্যে এখনও একটি ‘উদ্বেগ’। এসময় তিনি তিস্তা পানিবণ্টন চুক্তি প্রসঙ্গে বলেন, পানিবণ্টন স্পর্শকাতর বিষয়। বিভিন্ন হিসেব-নিকেশের পর প্রকল্প হাতে নেওয়া হবে।
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের ঢাকা সফরে বিষয়টি তোলা হবে বলে তিনি জানিয়েছেন।

ভারত-বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত নদীগুলোর মধ্যে তিস্তার চতুর্থ বৃহত্তম। ২০১১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাংলাদেশ তিস্তা চুক্তি হওয়ার কথা ছিল। কিন্তু তখন পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী আপত্তির কারণে চুক্তি স্বাক্ষর ভেস্তে যায়।

উভয় দেশে সন্ত্রাসবাদ মোকাবেলার বিষয়টিও সুষমার আলোচ্যসূচিতে থাকবে বলে জানা গেছে। এছাড়াও জ্বালানি, বাণিজ্য এবং রোড-কানেক্টিভি নিয়েও আলোচনা হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত এপ্রিলে ভারত সফর করেন। এরপর এ মাসের শুরুর দিকে ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি বাংলাদেশ সফর করেন।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by