logo

শুক্রবার ২০ অক্টোবর ২০১৭, ৫ কার্তিক ১৪২৪, ২৯ মহররম ১৪৩৯

শিরোনাম

এবার অক্সফোর্ডের কমন রুম থেকে সু চির নাম বাদ
২০ অক্টোবর, ২০১৭
আর্ন্তজাতিক ডেস্ক
অক্সফোর্ড ইউনিভার্সিটির সেন্ট হাগ কলেজের কমন রুমের নাম ছিল অং সান সু চি জুনিয়র কমন রুম। সেখান থেকে সু চির নামের অংশ ফেলে দেয়া হয়েছে। রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের রাজনৈতিক নেত্রী অং সান সুচির নাম সেখান থেকে সরানোর পক্ষে ভোট দেন সেখানকার আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীরা।

অক্সফোর্ড ইউনিভার্সিটির সেন্ট হাগ কলেজে একসময় পড়াশোনা করেছিলেন অং সান সু চি। সেখানকারই শিক্ষার্থীরা বৃহস্পতিবার ভোটের মাধ্যমে এই সিদ্ধান্ত নেন। তাৎক্ষণিক প্রভাব হিসেবে তারা খুব দ্রুত এই কলেজের জুনিয়র কমন রুমের নাম থেকে সু চির নামের অংশটুকু বাদ দেওয়ার সিদ্ধান্ত নেন।

রোহিঙ্গাদের উপর মিয়ানমার অমানবিক নির্যাতনের সময় তার প্রতিক্রিয়া খুবই নিশ্চুপ ও জটিল ছিল বলে ওই শিক্ষার্থীরা মন্তব্য করেছেন।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, গত ২৫ অগাস্ট থেকে অন্তত ৫ লাখ ৮২ হাজার রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

সেন্ট হাগ কলেজের পক্ষ থেকে বলা হয়, রাখাইনে গণহত্যা, গণধর্ষণ এবং প্রবল মানবিক বিপর্যয়ের পরেও নিন্দা জ্ঞাপন না করার কোন অজুহাত বা কারণ গ্রহণযোগ্য নয়। একসময় যে মূলনীতি ও আদর্শ তিনি প্রচার করেছিলেন এখন তিনি তার বিপরীতে অবস্থান করছেন।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by