logo

শনিবার ২১ অক্টোবর ২০১৭, ৬ কার্তিক ১৪২৪, ৩০ মহররম ১৪৩৯

শিরোনাম

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘে স্মারকলিপি দেবে সিপিবি-বাসদ-বাম মোর্চা
২১ অক্টোবর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমারকে বাধ্য করতে ঢাকায় অবস্থিত জাতিসংঘের কার্যালয়ে স্মারকলিপি ও সংগৃহীত লক্ষাধিক গণস্বাক্ষর দেবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ও গণতান্ত্রিক বাম মোর্চা।

আগামীকাল রোববার বেলা ১১টার দিকে দাবিসংবলিত এসব বিষয় পেশ করা হবে।

সিপিবির কেন্দ্রীয় দপ্তর থেকে চন্দন সিদ্ধান্ত স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, স্মারকলিপি দেওয়ার সময় তিন সংগঠন ও জোটের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। এতে বলা হয়, রোহিঙ্গা সমস্যা সমাধানে পাঁচটি দাবিতে জাতিসংঘের মহাসচিবের কাছে স্মারকলিপি পেশের জন্য সারা দেশে সিপিবি, বাসদ ও বাম মোর্চা গণস্বাক্ষর অভিযান পরিচালনা করে।

জাতিসংঘের মহাসচিবের কাছে যেসব দাবি জানিয়ে গণস্বাক্ষর সংগ্রহ করা হয়, সেগুলো হলো : মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীকে শরণার্থীর মর্যাদা দেওয়া এবং তাদের থাকা-খাওয়া, চিকিৎসা, শিক্ষাসহ সভ্য জীবনযাপনের ব্যবস্থা নিশ্চিত করা; মিয়ানমারে বর্বরতা-গণহত্যা বন্ধ করতে মিয়ানমারকে বাধ্য করা; রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়া এবং তাদের মিয়ানমারের নাগরিকত্বের স্বীকৃতি দিতে বাধ্য করা; মিয়ানমারে রোহিঙ্গাদের অবাধ চলাফেরাসহ বসবাসের উপযুক্ত পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করা এবং জাতিসংঘের তত্ত্বাবধানে কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়ন করা।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by