logo

রবিবার ২২ অক্টোবর ২০১৭, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

শিরোনাম

আনান কমিশন বাস্তবায়নে ভারতের সমর্থন আছে : সুষমা
২২ অক্টোবর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
রোহিঙ্গাদের রাখাইনে ফেরা ছাড়া পরিস্থিতি স্বাভাবিক হবে না বলে মন্তব্য করলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। রোববার বিকেলে বাংলাদেশ ও ভারতের যৌথ পরামর্শক কমিশনের(জেসিসি) বৈঠক শেষে দেয়া এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

সুষমা স্বরাজ বলেন, আমাদের দৃষ্টিতে রাখাইন রাজ্যের একমাত্র স্থায়ী সমাধান হচ্ছে দ্রুত সেখানে আর্থসামাজিক উন্নয়ন নিশ্চিত করা, যা সেখানকার সব জনগোষ্ঠীর জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে।

কফি আনানের নেতৃত্বাধীন কমিশনের সুপারিশ বাস্তবায়নে ভারতের সমর্থন রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ-ভারতের চ্যালেঞ্জগুলো একই। সন্ত্রাসবাদ, চরমপন্থী ও মৌলবাদিতা দুই দেশের চ্যালেঞ্জ। সন্ত্রাসের বিরুদ্ধে বাংলাদেশের জিরো টলারেন্স নীতির সঙ্গে আমরাও একমত।

বৈঠক শেষ দেয়া বিবৃতিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিতে মিয়ানমারকে চাপ দেয়ার জন্য আমরা ভারতকে অনুরোধ করেছি।

তিনি আরো বলেন, ভারতের বিপক্ষে বাংলাদেশের মাটি ব্যবহার করতে দেয়া হবে না। বাংলাদেশ-ভারত প্রতিবেশী দেশ, দুই দেশই পরস্পরের বিশ্বস্ত বন্ধু।

সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ শেষে সুষমা স্বরাজ পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর দেয়া নৈশভোজে অংশ নেবেন।

এরপর রাত আটটায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর।

রোববার দুপুর পৌনে দুইটার দিকে ভারতীয় বিমানবাহিনীর বিশেষ ফ্লাইটে সুষমা স্বরাজ ঢাকায় পৌঁছান।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by