logo

সোমবার ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪, ২ সফর ১৪৩৯

শিরোনাম

প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্কের ক্ষেত্রে সর্বাগ্রে বাংলাদেশ: সুষমা
২৩ অক্টোবর, ২০১৭
নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশ সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, ভারতের পররাষ্ট্রনীতিতে প্রতিবেশীরা প্রাধান্য পায়, আর প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাংলাদেশ প্রাধান্য পায় সবার আগে ।

সোমবার সফরের দ্বিতীয় দিনে ঢাকায় এ কথা বলেন সুষমা স্বরাজ।

এদিন ভারতের অর্থায়নে বাংলাদেশে ১৫টি প্রকল্পের উদ্বোধন করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

এছাড়াও এদিন সুষমা স্বরাজ ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি ও হিন্দি ডিপার্টমেন্টে শিক্ষা উপকরণ বিতরণ করেন।

চ্যান্সেরি কমপ্লেক্সে আয়োজিত এ অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুও উপস্থিত ছিলেন।

ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সেরি ভবনসহ ভারতীয় অর্থায়নের ৭১ কোটি ৬৪ লাখ টাকার উন্নয়ন প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- পিরোজপুরে ১১টি পানি পরিশোধনাগার স্থাপন, দেশের বিভিন্ন স্থানে ৩৬টি কমিউনিটি ক্লিনিক স্থাপন, সাভারে ৫ তলা ইস্কন মন্দির নির্মাণ, সিলেট ইস্কনে ৫ তলা ছাত্রাবাস নির্মাণ, চট্টগ্রামে একটি কমিউনিটি ভবন নির্মাণসহ অন্যান্য প্রকল্প।

রোববার দুই দিনের সফরে ঢাকায় আসেন ভারতের সুষমা স্বরাজ। দুপুরে বিশেষ বিমানযোগে তিনি ঢাকা পৌঁছান। সুষমা স্বরাজকে কুর্মিটোলায় বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে অভ্যর্থনা জানান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

সফরের প্রথম দিনেই তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে বসেন। প্রতিটি বৈঠকেই তিনি রোহিঙ্গা ইস্যু এবং দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কথা বলেন।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by