logo

শনিবার ১১ নভেম্বর ২০১৭, ২৭ কার্তিক ১৪২৪, ২১ সফর ১৪৩৯

শিরোনাম

রোহিঙ্গা সংকট মানবাধিকারের জন্য দুঃস্বপ্ন : জাতিসংঘ মহাসচিব
১১ নভেম্বর, ২০১৭
আন্তর্জাতিক ডেস্ক
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস রোহিঙ্গা সংকটকে ‘বিশ্বের দ্রুতবর্ধনশীল শরণার্থী জরুরি অবস্থা ও মানবিক পরিস্থিতি এবং মানবাধিকারের জন্য দুঃস্বপ্ন’ হিসেবে উল্লেখ করেছেন। খবর ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের।

জাতিসংঘ মহাসচিব গুতেরেস এ সময় মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের ওপর সহিংসতা পুরোপুরি বন্ধ করার আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি বলেছেন রোহিঙ্গাদের নিরাপদে মিয়ানমারে ফিরে যাওয়ার সুযোগ করে দিতে হবে।

এদিকে গুতেরেস সতর্ক করে দিয়ে বলেছেন এই মানবিক সংকটের কারণে চরমপন্থা, অপরাধ এবং মানব পাচারের জন্য উর্বর ক্ষেত্র তৈরি হয়েছে। তিনি বলেছেন, এগুলোর কারণে প্রতিবেশী দেশগুলো এমনকি ওই অঞ্চলে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হচ্ছে।

মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে গণহত্যা ও জাতিগত শুদ্ধি অভিযান চালানো হচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

এর আগে জাতিসংঘের মানবিক ত্রাণ বিষয়ক প্রধান সমন্বয়কারী মার্ক লোকক সম্প্রতি মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের পরিস্থিতিকে ‘বিপর্যয়কর’ হিসেবে অভিহিত করেছিলেন। মিয়ানমার সরকার রোহিঙ্গাদের কাছে মানবিক ত্রাণ পৌঁছে দিতে বাধা দিচ্ছে বলেও তিনি সেসময় অভিযোগ করেছিলেন।

গেলো ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনী দেশটির রাখাইন প্রদেশে বসবাসরত রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে ভয়াবহ গণহত্যা ও জাতিগত শুদ্ধি অভিযান চালিয়ে যাচ্ছে।

এ ছাড়া মিয়ানমারের সেনাবাহিনীর ভয়াবহ হত্যা, ধর্ষণ ও লুটপাটের হাত থেকে রক্ষা পেতে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। এর আগে ২০১২ সালে একবার মিয়ানমারের সেনাবাহিনীর পাশাপাশি উগ্র বৌদ্ধরা রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর ভয়াবহ তাণ্ডব চালিয়েছিল।

সর্বশেষ খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by